Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী

৮০ দেশে কুরআনের তাফসির ও দ্বীনী বই উপহার তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

মহান আল্লাহর একমাত্র মনোনীত ধর্ম ইসলামের প্রধান ধর্মগ্রন্থ পবিত্র কুরআনে কারিম। এর মাধ্যমে আল্লাহ সেসব লোককে শান্তির পথে পরিচালিত করেন, যারা তার সন্তুষ্টির পথে চলেন। কিন্তু পৃথিবীর এমনও দেশ ও অঞ্চল আছে, দরিদ্রতার কারণে সেখানকার অসংখ্য মানুষ ইচ্ছা থাকার পরও পবিত্র কুরআন পড়তে পারেন না। এজন্য তাদের প্রত্যেকের হাতে অন্তত একটি কুরআনে কারিমের প্রতিলিপি পৌঁছে দেয়ার বিশেষ পরিকল্পনা গ্রহণ করেছে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সরকার। ‘তোমার হাতে আমার উপহার পবিত্র কুরআন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২০১৫ সাল থেকে দেশটির ধর্ম মন্ত্রণালয় এ প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তাদের বিশ্বাস- হয়তো তাদের এক্ষুদ্র প্রচেষ্টার মাধ্যমে পৃথিবী নৈতিক উন্নতির দিকে অগ্রসর হবে। সেই লক্ষ্যে ২০২০ সালের শেষ পর্যন্ত বিশ্বের অন্তত ৮০টি দেশে প্রায় এক কোটি মুসলমানদের হাতে কুরআনের প্রতিলিপি পৌঁছে দিয়েছে তারা। বিতরণকৃত প্রতিলিপির সংখ্যা সর্বমোট ৯০ লাখ ৭৭ হাজার ১০১ কপি। আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশে এসব প্রতিলিপি বিতরণ করা হয়। তুর্কি মানব কল্যাণ সংস্থা ‘খাইরিয়্যাত’ জানিয়েছে, জেবুতি সহ আফ্রিকার বিভিন্ন দেশের মানুষ কুরআন পড়তে কাঠের তক্তা বা সিলেট ব্যবহার করে, তাদের এই কষ্ট অনুভব করেই তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের বিশেষ উদ্যেগে পবিত্র কুরআনের কপি উপহার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ধর্মীয় ও বৈদেশিক সম্পর্ক বিভাগের মহাব্যবস্থাপক এরদাল আতালাই অনলাইনে অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন, “আমরা বিশ্বের আনাচে-কানাচে বসবাসরত মুসলমানদের সঙ্গে যোগাযোগ রক্ষার চেষ্টা করি”। তিনি বলেন, আমাদের দেশের শতাধিক বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিভাগ সক্রিয় রয়েছে। বিশেষত আর্জেন্টিনায় বসবাসরত মুসলিম ভাইয়েরা যদি তারা চান তাদের সন্তানরা তুরস্কে ইসলাম নিয়ে পড়াশোনা করবে, তবে আমরা এই বিষয়ে যে কোনও প্রকার সহায়তা দিতে প্রস্তুত। টার্কি প্রেস।



 

Show all comments
  • মোঃ হুমায়ুন কবির ২৬ জানুয়ারি, ২০২১, ১:৪৫ পিএম says : 0
    রজব তাইয়েব এরদোগানে সাহেব যে কাজ ইসলামের জন্য করছেন, উনাকে ধন্যবাদ জানাই।প্রতিটি মুসলীম দেশের প্রধানমন্ত্রী কে উনার থেকে শিক্ষা গ্রহণ করা উচিৎ।আরো বেশি শিক্ষা গ্রহণ করা উচিৎ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।
    Total Reply(0) Reply
  • Rayhat Khan ৩০ জানুয়ারি, ২০২১, ৩:৩১ এএম says : 0
    Yea Allah Tala please except Erdogan as a good Muslim who will follow the Quran and Sunnah Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ