Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭, ১৭ রজব ১৪৪২ হিজরী

আগামী বছরেই পাকিস্তানে ৫জি পরিষেবা শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

২০২২-২৩ নাগাদ পাকিস্তানে ফাইভজি ইন্টারনেট পরিষেবা শুরু হওয়ার বিষয়টি প্রায় চ‚ড়ান্ত। ফলে বর্তমান স্পিডের তুলনায় আরও ১০ গুণ উন্নত পরিষেবা মিলবে বলে মনে করছে পাকিস্তানের টেলিকম মন্ত্রণালয়। অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে এই পরিষেবা আরও সহায়ক হয়ে উঠবে বলেও আশাবাদী তারা।
রোববার পাকিস্তান টেলিকমিউনিশন অথরিটি জানিয়েছে, ফাইভজি ইন্টারনেট পরিষেবার একটি রুটম্যাপ ইতিমধ্যেই তৈরি করা হচ্ছে। ২০২৩ অর্থবর্ষ থেকে এই উন্নত ইন্টারনেট পরিষেবার জন্য স্পেকট্রাম নিলামের কথাও চিন্তাভাবনা করা হচ্ছে বলে খবর। টেলিকম অথরিটি আরও জানাচ্ছে, মহামারি পর্বে পাকিস্তানের ইন্টারনেট পরিষেবা এখন আরও উন্নত। ডিজিটাল ইকনমির লক্ষ্যে দেশ অনেকটা এগিয়ে গিয়েছে বলেও মনে করছে মন্ত্রণালয়। এ ক্ষেত্রে ডিজিটাল পরিকাঠামোয় আরও বেশি জোর দেয়া হচ্ছে।
উল্লেখ্য ২০১৯-২০ নাগাদ নন কমার্শিয়াল বিভাগে একবার ফাইভজি মহড়া দিয়েছে পাকিস্তান। তথ্য এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রী আমিনুল হকের কথায়, ‘২০২২ সালের ডিসেম্বর মাসেই দেশে ফাইভজি ইন্টারনেট পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু, সমালোচকরা মনে করেন যে আমাদের এই নতুন জেনেরশনের পরিষেবা তৈরি করতে এখনও ৫-৭ বছর সময় লাগবে।’ রোববারই ফাইভজি ইন্টারনেট পরিষেবা থেকে চীনে একটি ভিডিও কল করেন মন্ত্রী। পাক টেলিকম মন্ত্রণালয়ের রিপোর্ট বলছে, ভিডিওটির কোয়ালিটি অত্যন্ত পরিষ্কার ছিল। সূত্র : ইকোনমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

২৮ ফেব্রুয়ারি, ২০২১
২১ ফেব্রুয়ারি, ২০২১
১৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন