Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

করোনার টিকা কিনতে ১,৪৫৫ কোটি টাকা বরাদ্দ

সংসদে প্রশ্নোত্তরে অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের টিকা কেনার জন্য এ পর্যন্ত এক হাজার ৪৫৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে খেলাপি ঋণ গ্রহীতার সংখ্যা তিন লাখ ৩৪ হাজার ৯৮২ জন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল সোমবার সরকার দলীয় এমপি অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে তিনি জানান, গত অক্টোবর পর্যন্ত এই সংখ্যা ছিলো। খেলাপি ঋণ সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়। আওয়ামী লীগের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ’র প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশ থেকে অবমূল্যায়ন বা অতিমূল্যায়নের মাধ্যমে অর্থ পাচারের কিছু অভিযোগ পাওয়া গেছে। সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা এটি খতিয়ে দেখছে। যেসব ক্ষেত্রে অভিযোগের সত্যতা পাওয়া গেছে, সেসব ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে। অর্থ পাচার বন্ধে সরকারের নেওয়া পদক্ষেপ বাস্তবায়নে বৈদেশিক মুদ্রা বা অর্থ পাচার অনেকাংশে কমবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, এ বছর (অর্থবছর ২০২০-২১) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। বিদায়ী বছর পর্যন্ত এক লাখ ৮ হাজার ৪৭১ কোটি ৭১ লাখ টাকা আদায় হয়েছে। লক্ষ্যমাত্রার তুলনায় অর্জন ৩২ দশমিক ৮৭ শতাংশ। নির্ধারিত সময়ের মধ্যে অবশিষ্ট রাজস্ব আদায়ে সরকার সচেষ্ট রয়েছে।

সরকার দলীয় এমপি মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে মুস্তফা কামাল জানান, করোনা ভাইরাসের টিকা কেনার জন্য এ পর্যন্তএক হাজার ৪৫৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী

২৮ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ