Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

পিপলস লিজিংয়ের ২৮০ ঋণখেলাপিকে হাইকোর্টে তলব

দুদকের প্রতি রুল জারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস’র ঋণখেলাপি ২৮০ জনকে দুই ভাগে বিভক্ত হয়ে স্বশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এই নির্দেশনা অনুসারে, আগামী ২৩ ফেব্রুয়ারি ১৪৩ জনকে এবং ২৫ ফেব্রুয়ারি অবশিষ্ট ১৩৭ জনকে হাজির হতে বলা হয়েছে। সেই সঙ্গে এই ২৮০ জনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা কেন গ্রহণ করা হবে না, তা জানাতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে দুদককে এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে।
বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। গতকাল সোমবার এ সংক্রান্ত আদেশ প্রকাশিত হয়। এর আগে গত ২১ জানুয়ারি একই বিষয়ে হাইকোর্ট এ বিষয়ে মৌখিক আদেশ দিয়েছিলেন।
আদালতে কোম্পানির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মেজবাহুর রহমান। ওই দিন তিনি জানিয়েছিলেন, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড কোম্পানি অবসায়ন প্রসিডিংয়ের মধ্যে আছে। আদালত এ কোম্পানির ঋণগ্রহিতাদের তালিকা চেয়েছিলেন। আমরা সে তালিকা দিয়েছিলাম। সেই তালিকা থেকে সর্বনিম্ন পাঁচ লাখ টাকা থেকে সর্বোচ্চ ঋণখেলাপি এমন ২৮০ জনকে শোকজ করেছেন। ২৩ ফেব্রুয়ারি তাদের আদালতে হাজির হতে বলা হয়।
এদিকে হাইকোর্টের অপর একটি বেঞ্চে এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারের (পিকে হালদার) অর্থ আত্মসাতের ঘটনা উদঘাটনে বাংলাদেশ ব্যাংকের ব্যর্থ কর্মকর্তাদের নামের তালিকা চান হাইকোর্ট।
বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত কর্মরত সেসব কর্মকর্তার নাম, পরিচয়সহ ওই তালিকা ১৫ ফেব্রুয়ারির মধ্যে দাখিল করতে বলা হয়। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মহি উদ্দিন শামীমের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টে-তলব
আরও পড়ুন