Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমজান ১৪৪২ হিজরী

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’র এক মিনিটের দাম ৫ হাজার ৮০০ কোটি ডলার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ৯:২০ এএম

চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মার সাথে প্রায় তিন মাস পর দেখা মিলল । গত বুধবারের ওই দিন চীনের প্রত্যন্ত অঞ্চলে ১০০ শিক্ষকের সামনে প্রায় ১ মিনিটের একটি ভিডিও বক্তব্য দেন তিনি। এভাবে ৯০ দিন পর ফের তার দেখা মেলায় শেয়ারবাজারে আলিবাবার বাজারমূল্য এক দিনে বেড়ে যায় ৫ হাজার ৮০০ কোটি ডলার। বলা হচ্ছে, জ্যাক মার মিনিটের দাম ৫ হাজার ৮০০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৪৯ হাজার কোটি টাকারও বেশি)! -ফরচুন ডট কম

ফরচুন ডট কমের এক প্রতিবেদনে বলা হয়েছে, একদিনে কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে সাড়ে ৮ শতাংশ। লেনদেন শেষে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়ায় ৭৪ হাজার কোটি মার্কিন ডলার। এই পরিস্থিতি চীনা সরকারের কপালে ভাঁজ পড়াতে বাধ্য। জ্যাক মাকে কারাদণ্ড বা তার ব্যবসায়ের ওপর নিয়ন্ত্রণ আনার বিষয়টি সরকারকে ভাবাবে বলে মনে করছেন চীনা অর্থনীতি বিশ্লেষকেরা। উল্লেখ্য, চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করার পরই আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও গত অক্টোবরে স্থগিত করে চীনা কর্তৃপক্ষ। জ্যাক মা এরপর থেকেই নিখোঁজ হন।



 

Show all comments
  • Md.Rafiqul islam ২৬ জানুয়ারি, ২০২১, ৮:৩৯ পিএম says : 0
    Nice persona
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ