Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

দুই নৌযান শ্রমিকের জামিন বাতিলের জের সারাদেশের দূরপাল্লার যাত্রীবাহি নৌযান বন্ধের পুনরায় চালু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ৪:০৯ পিএম

বরিশাল-ঢাকা রুটের যাত্রীবাহী লঞ্চের দুজন মাষ্টারের জামিন বাতিল করে কারাগারে প্রেরনের নির্দেশ দেয়ায় সোমবার বিকেল থেকে দক্ষিনাঞ্চলের সাথে সারা দেশের নৌযোগাযোগ বন্ধকরে দেয়ার কয়েক ঘন্টা পরে তা পূণর্বহাল হয়। মঙ্গলবার ঐ দুই মাস্টারের জামিন দিয়েছে আদালত। মঙ্গলবার সকাল থেকে দক্ষিনাঞ্চলের নৌযোগাযোগসম্পূর্ণ স্বাভাবিক হয়েছে।
আকষ্মিক ধর্মঘটে সাময়িক ভোগান্তিতে পরেন যাত্রীরা। বরিশাল থেকেরাজধানী মুখি নৌযানগুলো নৌবন্দর থেকে সরিয়ে নদীর মাঝে নোঙ্গর করে রাখা হলেও রাত ১১টার দিকেতা ফিরিয়ে এনে অপেক্ষমান যাত্রীদের নিয়ে ঢাকায় চলে গেছে।
নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মো. শাহ আলম সাংবাদিকদের জানিয়েছেন, মেরিন আদালত সোমবার দুজন মাষ্টারের জামিন বাতিল করে কারাগারে প্রেরনের নির্দেশ দেয়ায় এ সিদ্ধান্ত বাতিল করে দুই মাষ্টারের মুক্তি না দেয়া পর্যন্ত শ্রমিকরা নৌযান চালানো বন্ধকরে দিয়েছিলেণ। তবেরাতে উধতন কতৃপক্ষের অনুরোধওসহশীল মনোভআবের কৎারনে তা প্রত্যাহার করা হয়েচে। মেরিন আদালতে জামিন বাতিল হওয়া ওই দুই নৌযান শ্রমিক হচ্ছেন ঢাকা-বরিশাল রুটের ‘এমভি অ্যাডভেঞ্চার-১’ লঞ্চের মাষ্টার জামাল হোসেন ও একই প্রতিষ্ঠানের ‘এমভি অ্যাডভেঞ্চার-৯’ লঞ্চের মাষ্টার রূহুল আমিন।
লঞ্চ লেবার অ্যাসোশিয়েসনের বরিশাল জেলা সভাপতি মাষ্টার মো. হাশেম জানান, গতবছর শীত মৌসুমে ঘন কুয়াশায় বরিশাল জেলার হিজলার মেঘনার মিয়ার চর এলাকায়মেঘনা মোহনায় নিজাম শিপিং কোম্পানীর দিক হারান অ্যাডভেঞ্চার- ১ ও অ্যাডভেঞ্চার- ৯ লঞ্চের মধ্যে ধাক্কা লাগে। এতে বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি। এ ঘটনায় দুটি লঞ্চের ৪ জন মাষ্টার-ড্রাইভারের সনদ স্থগিত রাখা হয়। তাদের বিরুদ্ধে মেরিন আদালতে মামলাও দায়ের করা হয়েছে। সোমবার মামলার পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী মাষ্টার জামাল হোসেন ও মাষ্টার রুহুল আমিন ঢাকায় মেরিন আদালতে হাজির হলে তাদের জামিন বাতিল করে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালতের বিচারক। এ খবর অন্যান্য নৌযান শ্রমিকদের মধ্যে পৌঁছলে তারা দুরপাল্লা রুটের নৌযান চলাচল বন্ধ করে দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ