Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

সিলেটে যুক্তরাজ্য ফেরত করোনা আক্রান্তদের শরীরে জটিলতা নেই : নতুন ধরনের আক্রমণ শংকা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ৫:০৬ পিএম

যুক্তরাজ্য ফেরত সিলেটে করোনাভাইরাস সনাক্ত ২৯ জনের শরীরে কোনো জটিলতা দেখা দেয়নি। তবে তারা যুক্তরাজ্যে সংক্রমিত হওয়া করোনার নতুন ধরনে (স্ট্রেইন)
আক্রমণ হতে পারেন বলে শংকা করছেন বিশেষজ্ঞরা। এদিকে শারীরিক জটিলতা না থাকায় গতকাল সোমবার থেকে সিলেটের খাদিমপাড়া ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালের আইসোলেশনেই রাখা হয়েছে তাদের। সিলেটের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন এসব তথ্য। এছাড়া করোনা শনাক্ত হওয়া ২৯ জনের ব্যাপারে বিস্তারিত জানতে আজ মঙ্গলবার জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে কয়েক সদস্যের একটি দল আসার কথা রয়েছে সিলেটে। সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক আনিসুর রহমান এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যাপক ও সিলেটে করোনা পরীক্ষা কমিটির সভাপতি মো. ময়নুল হক নিশ্চিত করেছেন এসব তথ্য।
সিলেট সিভিল সার্জন কার্যালয় সূত্র মতে, করোনা শনাক্ত হওয়া যুক্তরাজ্য ফেরত ব্যক্তিদের নমুনা পরীক্ষা করেছে একটি বেসরকারি প্রতিষ্ঠান। এতে করোনা পজিটিভ আসে। পরবর্তীতে এ যুক্তরাজ্য প্রবাসীদের নমুনা আবার পাঠানো হয়েছে অন্য পরীক্ষাগারে পরীক্ষা করানোর জন্য।
যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পর থেকে বিশ্বের সঙ্গে দেশটির যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন। কিন্তু বাংলাদেশের সঙ্গে লন্ডনের আকাশপথে যোগাযোগ এখনও রয়েছে। গতকাল সোমবার যুক্তরাজ্য থেকে ফ্লাইট এসেছে সিলেটে। এতে ১৪৩ যাত্রী এসেছেন সিলেটের। এ নিয়ে ৪ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত গত ২০ দিনে সিলেটে আসা যুক্তরাজ্য প্রবাসীর সংখ্যা এখন দাড়িয়েছে ৫৪৪ জনে। এর মধ্যে সরকারি নির্দেশ অনুযায়ী নিজ খরচে কোয়ারেন্টিন পালন শেষে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার নেগেটিভ সনদ নিয়ে বাড়ি ফিরেছেন ৩৭২ জন প্রবাসী। আর বর্তমানে সরকার নির্ধারিত সিলেটের বিভিন্ন হোটেলে কোয়ারেন্টিনরত অবস্থায় রয়েছে যুক্তরাজ্য প্রবাসী আরও ১৪৩ জন। গত ২১ জানুয়ারি যুক্তরাজ্য থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট নং বিজি-২০২’তে সিলেট ওসমানী বিমানবন্দরে এসে নামা সিলেটের ১৫৭ প্রবাসী প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শেষ হয় গত রোববার। তবে সরকারের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী যুক্তরাজ্য ফেরতদের কোয়ারেন্টিন পালন শেষে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য নমুনা দিয়ে নেগেটিভ সনদ নিয়ে বাড়ি ফিরিতে হয়। সেখানে লন্ডন ফেরত ২৮ জনের শরীরে নবেল করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়। তবে ১২৯ জন প্রবাসীর নেগেটিভ আসে করোনা। এর আগে আগে যুক্তরাজ্য ফেরতদের মধ্যে আরও এক যাত্রীর শরীরে শনাক্ত করা হয় করোনাভাইরাসের উপস্থিতি। এ নিয়ে যুক্তরাজ্য প্রবাসী ২৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্তকরণ হয়। করোনায় আক্রান্ত এসব যাত্রীদের ১৫জন, হোটেল নূরজাহানে, ৪ জন হোটেল হলি গেইটে, ৩ জন হোটেল লা রোজে ৫ জন হোটেল ব্রিটানিয়ায়, এবং ১ জন হোটেল হলি সাইডে প্রাতিষ্টানিক কোয়ারেন্টিন পালন করছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ