Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

২৮ জানুয়ারী কাবার উপরে অবস্থান নেবে পূর্ণ চাঁদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ৫:১৫ পিএম

আগামী বৃহস্পতিবার সউদী আরবের স্থানীয় সময় সকাল ১২টা ৪৩ মিনিটে মক্কার গ্র্যান্ড মসজিদ ও মুসলমানদের তীর্থস্থান কাবা শরীফের ঠিক উপরের আকাশে পূর্ণিমার চাঁদ দেখা যাবে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সউদী সংবাদমাধ্যম আল আরাবিয়া।

প্রতিবছর একবার কাবা শরীফের সরাসরি উপরে চাঁদ অবস্থান করে। এবার গ্র্যান্ড মসজিদের সঙ্গে উল্লম্বভাবে সারিবদ্ধ হয়ে দুটি তারকা নক্ষত্রও থাকবে। জেদ্দা জ্যোতির্বিজ্ঞান সমিতির সভাপতি মাজেদ আবু জহিরা বলেন, ওইদিন চাঁদ উত্তর/উত্তর-পূর্ব দিগন্ত থেকে সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই উঠবে এবং উত্তর/উত্তর-পশ্চিম দিগন্তে অস্ত যাবে। সউদী আরবে মধ্যরাতের পর চাঁদটি কাবা শরীফের উপরে উঠবে। এরপর সারারাত আকাশে দৃশ্যমান থাকবে বলে জানান তিনি।

চাঁদটি পৃথিবী থেকে ২৮১ দশমিক ১২৫ কিলোমিটার দূরে অবস্থান করবে এবং পুরোপুরি ৯৯ দশমিক ৯ শতাংশ আলোকিত হবে। ওই দিন চন্দ্র মাসের চৌদ্দতম দিন থাকবে বলে জানা গেছে। প্রতি বছর কাবা ঘরের উপর একবারই চাঁদ অবস্থান করে, যা মসজিদে হারামের ডান দিকে দেখা যায়।

এর আগে ২০১৮ সালে মাজেদ আবু জহিরা বলেছিলেন, এই ঘটনাটি বিশ্বের প্রতিটি প্রান্তের মুসলমানদের কেবলার দিকনির্দেশনা (প্রার্থনা করার সময় মুসলমানরা যেদিকে মুখোমুখি হয়) শনাক্ত করতে সহায়তা করে। সূর্যও প্রতিবছর দুবার সরাসরি কাবার ওপরে ঘোরে। সাধারণত এটা মে এবং জুলাই মাসে ঘটে। এ ঘটনার সময় কাবার কোনো ছায়া থাকে না।

২০২১ সালে সউদী আরবে এটাই সর্বপ্রথম চাঞ্চল্যকর ঘটনা হতে যাচ্ছে। এ দিন কাবা প্রান্তরে চাঁদকে উপভোগ করার জন্য সউদী আরবের নানা শ্রেণিপেশার মানুষ প্রস্তুতি নিচ্ছেন। এর আগে ২০১৮ সালের ২৬ নভেম্বর, এরপরে একই বছর ২৪ ডিসেম্বরে একইভাবে চাঁদকে কাবা শরীফের উপরে দেখা গিয়েছিল। সবশেষ ২০২০-এর মার্চে দেখা যায়। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • Abdul Hai ২৬ জানুয়ারি, ২০২১, ৬:০০ পিএম says : 0
    Bro, the distance between moon and earth is not 281km, it should be 281 thousand km.
    Total Reply(0) Reply
  • Anwar+Hossain ২৭ জানুয়ারি, ২০২১, ২:১৪ পিএম says : 0
    চাঁদটি পৃথিবী থেকে ২৮১ দশমিক ১২৫ কিলোমিটার দূরে অবস্থান করবে তা নয় চাঁদটি পৃথিবী থেকে ২,৮১,১২৫ কিলোমিটার দূরে অবস্থান করবে মণে হয় ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ