Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের সম্মামনা পাচ্ছেন সাবেক জাপানি প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ৭:৩৯ পিএম

প্রজাতন্ত্র দিবসের ঠিক আগে বহু প্রতীক্ষিত ‘পদ্মবিভূষণ’ পুরস্কারের ঘোষণা করল ভারত। এবার সাত জন পদ্মবিভূষণ ও দশজনকে পদ্মভূষণ পুরস্কার দেয়া হয়েছে বলে জানা গেছে। পদ্মবিভূষণ প্রাপকদের তালিকায় রয়েছে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের নাম। পাশাপাশি, ১০২ জন কৃতীকে পদ্মশ্রীও দিয়েছে মোদী সরকার।

প্রতি বছর পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী এই তিন ক্যাটাগরিতে পদ্ম পুরস্কার দেয় ভারত। শিল্প, সমাজসেবা, জনসম্পর্ক, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, চিকিৎসা, সাহিত্য, শিক্ষা, সিভিল সার্ভিস, ক্রীড়া ও অন্যান্য বিভাগে বিশেষ অবদানের জন্য এ সম্মাননা দেয়া হয়। প্রতি বছর ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের আগের সন্ধ্যায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সোমবার (২৫ জানুয়ারি) এ বছরের ১১৯ বিজয়ীর নাম ঘোষণা করে দেশটি। আবে ছাড়াও এ বছর পদ্মবিভূষণ পেয়েছেন আরও সাত গুণী। এ ছাড়া পদ্মভূষণ পেয়েছেন ১০ জন।

২০১২ সালে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পরও ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতি করেন আবে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের প্রভাব কমাতে জাপান-ভারত মিত্র হিসেবে পরিচিত। বিদেশীদের মধ্যে মাদার তেরেসা ও নেলসন ম্যান্ডেলার মতো ব্যক্তিত্বদের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারতরত্ন’ দেয় ভারত। পদ্মবিভূষণ দেয়া হয়েছে ৩২১ জনকে। ২০০১ সালে সাবেক প্রতিরক্ষামন্ত্রী হোসেই নরোটার পর আবেই হচ্ছেন দ্বিতীয় জাপানি, যিনি এ সম্মাননা পাচ্ছেন।

নিক্কেই এশিয়া জানিয়েছে, জাপানের দুই বারের এ প্রধানমন্ত্রী তার ‘ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিক’ ধারণার জন্য বিশেষ পরিচিত। তার এ ধারণা ট্রাম্প প্রশাসন গ্রহণ করেছিল। সম্প্রতি জার্মানি, ফ্রান্স ও নেদারল্যান্ডসও তাদের ইন্দো-প্যাসিফিক কৌশলে এটি সংযুক্ত করেছে।

আবে তার এ পরিকল্পনার বিষয়ে প্রথম বিস্তারিত আলোচনা করেন ভারতে। ‘দুই সমুদ্রের মিলন’ শীর্ষক একটি ভাষণে তিনি বলেছিলেন, প্রশান্ত ও ভারত মহাসাগর এখন স্বাধীনতা ও সমৃদ্ধির গতিময় মিলনের সম্ভাবনার ইঙ্গিত দেয়। এক ‘বিস্তৃত এশিয়া’, যা ভৌগোলিক সীমানাকে অতিক্রম করে একটি স্বতন্ত্র রূপ নিতে শুরু করেছে।

যে ১০২ জন পদ্মশ্রী পেয়েছেন, তাদের মধ্যে রয়েছে বেশ কয়েক জন উল্লেখযোগ্য বাঙালির নাম। বিশিষ্ট সাহিত্যক নারায়ণ দেবনাথ টেবিল টেনিস খেলোয়াড় মৌমা দাস রয়েছেন ওপর দিকেই। এছাড়াও রয়েছেন সুজিত চট্টোপাধ্যায়, জগদীশ চন্দ্র হালদার, বীরেন কুমার বসাক, গুরুমা কালী সোরেণ। সূত্র: দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ