Inqilab Logo

ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭, ১৫ রজব ১৪৪২ হিজরী

তবুও অস্বস্তিতে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

১৪ বছর পর পাকিস্তানের মাঠে টেস্ট খেলতে নেমে স্বাগতিক বোলারদের তোপে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। ডিন এলগারের প্রতিরোধ সত্তে¡ও তারা গুটিয়ে গিয়েছিল অল্প রানে। কিন্তু দিনের শেষ ভাগে ব্যাটিং পেয়ে পাকিস্তান যেন পড়েছে মহাবিপদে।
গতকাল করাচিতে প্রথম টেস্টের প্রথম দিনেই দেখা গেছে বোলারদের দাপট। মোট উইকেট পড়েছে ১৪টি। দক্ষিণ আফ্রিকা ২২০ রানে অলআউট হওয়ার পর ৪ উইকেটে ৩৩ রান তুলে দিন শেষ করেছে পাকিস্তান। শেষ ঘণ্টার দাপটে পাকিস্তানের দিনটা নিজেদের করে নিয়েছে সফরকারীরা।
অথচ টস জিতে করাচির উইকেটে নেমে প্রোটিয়ারা ভুলই করেছিল বলে মনে হচ্ছিল। পাকিস্তান নেমেছিল দুজন অভিষিক্ত নিয়ে। টপ অর্ডার ব্যাটসম্যান ইমরান বাটের সঙ্গে নেমেছিলেন ৩৪ পেরুনো নোমান আলি। পাকিস্তানের ইতিহাসের চতুর্থ বয়স্ক ক্রিকেটার হিসেবে টেস্টে পা রাখেন তিনি। অভিজাত আঙ্গিনায় প্রথম দিনে মুন্সিয়ানাও দেখান এই বাঁহাতি। ৩৮ রানে পান গুরুত্বপ‚র্ণ দুই উইকেট।
দলের ৩০ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এইডেন মার্কারমকে ছাঁটেন পেসার শাহীন আফ্রিদি। ডিন এলগারের সঙ্গে তিনে নামা রাসি ফন ডার ডুসেন থিতু হয়ে গিয়েছিলেন। রান আউটে শেষ হয় তার ১৭ রানের ইনিংস। এরপর ফাফ দু প্লেসিকে নিয়ে এগুতে থাকেন এলগার। জুটি জমে উঠছিল, সাবলীল দেখাচ্ছিল দুজনকে। কিন্তু থিতু হয়ে বিদায় নেনে দু প্লেসিকে।
২৩ রান করা দু প্লেসিকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ব্রেক থ্রো আনেন ইয়াসির শাহ। আরও খানিকোটা এগুনোর পর কুইন্টেন ডি কক, এলগার দুজনকেই ফেরান অভিষিক্ত নোমান। ১৩৫ রানে ৫ উইকেট পড়ে যায় প্রোটিয়াদের। শেষের দিকের ব্যাটসম্যানদের নিয়ে যিনি রান বাড়াতে পারতেন সেই টেম্বা বাভুমাও হন রান আউট। পরে জর্জ লিন্ডেল, কাগিসো রাবাদাদের ছোট দুই ইনিংসে দুইশো পার হয় ডি ককের দল।
দিনের শেষ ভাগে ব্যাটিং পাওয়ায় উইকেট পড়ার শঙ্কা ছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার পেসাররা দলকে মিটিয়েছেন প্রত্যাশার চেয়ে বেশি দাবি। পঞ্চম ওভারে আবিদ আলিকে বোল্ড করে প্রথম শিকার রাবাদার। সপ্তম ওভারে অভিষিক্ত ইমরানও তার শিকার। অভিজ্ঞ আজহার আলিকে নিয়ে বাকিটা সময় পার করার দায় নিতে পারেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজম। চোট কাটিয়ে ফেরা এই ব্যাটসম্যান স্পিনার কেশব মহারাজের বলে হন এলবিডব্লিউ। ব্যাটসম্যানদের বাঁচাতে নাইটওয়াচম্যান শাহীন আফ্রিদিকে পাঠিয়েছিল পাকিস্তান। তাকে বোল্ড করে ফিরিয়ে দেন আগ্রাসী পেসার আনরিক নরকিয়া। করাচিতে আজ দ্বিতীয় দিনে তাই পাকিস্তানের জন্য অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস : ৬৯.২ ওভারে ২২০ (এলগার ৫৮, মারক্রাম ১৩, ফন ডার ডুসেন ১৭, দু প্লেসি ২৩, ডি কক ১৫, বাভুমা ১৭, লিন্ডে ৩৫, রাবাদা ২১*, এনগিডি ৮; আফ্রিদি ২/৪৯, হাসান আলি ১/৬১, ফাহিম ০/১২, নুমান ০/৩৮, ইয়াসির ৩/৫৪)।
পাকিস্তান ১ম ইনিংস : ১৮ ওভারে ৩৩ /৪ (ইমরান ৯, আবিদ ৪, আজহার ৫*, বাবর ৭, আফ্রিদি ০, ফাওয়াদ ৫*; রাবাদা ২/৮, নরকিয়া ১/২০, এনগিডি ০/৫, মহারাজ ১/০)। প্রথম দিন শেষে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

২৬ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৪ ফেব্রুয়ারি, ২০২১
২৪ ফেব্রুয়ারি, ২০২১
২৪ ফেব্রুয়ারি, ২০২১
২৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন