Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

‘পদ্মবিভূষণ’ পাচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মবিভূষণ’ দিতে যাচ্ছে ভারত। জন সম্পৃক্ততার ক্ষেত্রে ‘ব্যতিক্রমী ও বিশেষ সেবার’ জন্য ৬৬ বছর বয়সী আবেকে এ সম্মাননা দেয়া হবে।

প্রতি বছর পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী এই তিন ক্যাটাগরিতে পদ্ম পুরস্কার দেয় ভারত। শিল্প, সমাজসেবা, জনসম্পর্ক, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, চিকিৎসা, সাহিত্য, শিক্ষা, সিভিল সার্ভিস, ক্রীড়া ও অন্যান্য বিভাগে বিশেষ অবদানের জন্য এ সম্মাননা দেয়া হয়। প্রতি বছর ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের আগের সন্ধ্যায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সোমবার (২৫ জানুয়ারি) এ বছরের ১১৯ বিজয়ীর নাম ঘোষণা করে দেশটি। আবে ছাড়াও এ বছর পদ্মবিভ‚ষণ পেয়েছেন আরও সাত গুণী। এ ছাড়া পদ্মভ‚ষণ পেয়েছেন ১০ জন।
২০১২ সালে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পরও ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতি করেন আবে। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের প্রভাব কমাতে জাপান-ভারত মিত্র হিসেবে পরিচিত। বিদেশীদের মধ্যে মাদার তেরেসা ও নেলসন ম্যান্ডেলার মতো ব্যক্তিত্বদের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারতরত্ম’ দেয় ভারত। পদ্মবিভ‚ষণ দেয়া হয়েছে ৩২১ জনকে। ২০০১ সালে সাবেক প্রতিরক্ষামন্ত্রী হোসেই নরোটার পর আবেই হচ্ছেন দ্বিতীয় জাপানি, যিনি এ সম্মাননা পাচ্ছেন। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

২৫ ফেব্রুয়ারি, ২০২১
৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ