Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালে অবৈধ ইটভাটা উচ্ছেদ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বরিশালে পরিবেশ অধিদপ্তর অবশেষে কিছুটা নড়েচড়ে বসেছে। গত দুই দিনে অভিযান চালিয়ে ৮টি অবৈধ ইটভাটা ভেঙে ফেলেছে সরকারি এ দপ্তর। অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদেকুর রহমান সবুজ অভিযান চালিয়ে নিয়ম বহির্ভূতভাবে স্থাপিত ইটভাটাগুলো ভেঙে দিয়েছে বলে জানানো হয়েছে। দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে এখনো আরো বেশ কিছু ইটভাটা বিধি বহিভ‚তভাবে পরিচালিত হচ্ছে বলে অভিযোগ রয়েছে। পর্যায়ক্রমে সব ইটভাটা পরিদর্শন ও পর্যবেক্ষণ করে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে পরিবেশ অধিদপ্তর।
তিনি সাংবাদিকদের জানান, পরিবেশ অধিদপ্তরের নতুন আইন অনুযায়ী হাওয়া মেশিন দ্বারা উন্নতমানের কয়লায় ইট পোড়ানোর নির্দেশনা থাকলেও সংশ্লিষ্ট মালিকরা সে নিয়ম মানেন নি। এ পর্যন্ত কয়েক দফা নোটিশ দেয়ার পরেও আইনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে ইটভাটাগুলো চালিয়ে যাচ্ছিলেন ঐসব মালিকরা। ফলে ভাটার আশেপাশের ফসল, গাছাপালা নষ্ট ও পরিবেশ দূষণ হচ্ছিল।
আর এ কারণে অভিযান চালিয়ে ইটভাটাগুলো ধ্বংস করে দেয়া হয়েছে। মঙ্গলবার ভেঙে ফেলা হয় বাকেরগঞ্জ উপজেলার ডিসি রোড এলাকায় অবস্থিত মেসার্স এএসটি ব্রিকস, টু স্টার, এমএমবিসি-১ ব্রিকস, এএসটি ব্রিকস এবং এএসটি-২ নামক ইটভাটা। এর আগে সোমবার বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নের দোয়ারিকা এলাকায় অবস্থিত মেসার্স ফাইন ইটভাটা, রাজ ব্রিকস, নিতা ব্রিকস নামক ৩টি ইটভাটা ভেঙে ফেলা হয়েছে। র‌্যাব, ফায়ার সার্ভিস ও পুলিশের সহায়তায় এসব অভিযানে অংশগ্রহণ করেন বরিশাল জেলা পরিবেশ অধিদপ্তরের উপÑপরিচালক ও সহকারী পরিচালকসহ কয়েকজন কর্মকর্তা।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ