Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির টেলিফোন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১০:৫২ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে টেলিফোন করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও সিনেটর জন কেরি। মঙ্গলবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় তিনি ড. মোমেনকে ফোন করেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র। মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু পরিবর্তন ঝুঁকি বিষয়ে কাজ করার জন্য দায়িত্ব দিয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে ফোন করেন। এ সময় তাদের মধ্যে ২৬ মিনিট আলাপ হয়।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব বিষয়ে আলোচনা করেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। সন্ধ্যার ওই আলোচনায় তারা জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ কতটা ক্ষতিগ্রস্ত হচ্ছে তা নিয়েও কথা বলেন। জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র কীভাবে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে তা নিয়ে তাদের মধ্যে তাৎপর্যপূর্ণ আলোচনা হয়েছে। এ সময় মন্ত্রী মোমেন জন কেরিকে ঢাকা সফরের সাদর আমন্ত্রণ জানান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পরপরই জন কেরিকে প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক উপদেষ্টা হিসাবে নিয়োগ দেন। হোয়াইট হাউসে প্রথম কর্ম দিবসে বাইডেন জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফিরিয়ে নেয়া সংক্রান্ত ফাইলও অনুমোদন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ