Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতের দিল্লিতে আধাসেনা নামানোর নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১০:০৪ এএম

ভারতের ঐতিহাসিক লালকেল্লায় কৃষকেরা পতাকা উড়িয়ে দেওয়ার ঘটনায় সমালোচনার মুখে বিজেপি সরকার। কৃষকদের দাবি অনুযায়ী বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার না করায় এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে বিরোধী দলের নেতাদের অভিযোগ।

ভারতে কৃষকদের দিল্লি দখলের পর নড়চড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর নিয়ে দিল্লিতে প্রবেশ করে কৃষকেরা। পুলিশ বাধা দিলে দুই পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হয়। রণক্ষেত্রে পরিণত হয় রাজধানীর বিশাল এলাকায়। এতে এক কৃষক নিহত হন। আহত হন অন্তত ৮৬ জন পুলিশ সদস্য।

আনন্দবাজার পত্রিকা জানায়, এ দিন সন্ধ্যায় প্রশাসনে গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পরিস্থিতি সামলাতে অতিরিক্ত বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদ সংস্থা এএনআই-কে এক সরকারি সূত্র জানিয়েছে, দিল্লিতে আরও বেশি আধাসামরিক বাহিনী মোতায়েন করা হতে পারে।

বৈঠক চলাকালীনই কৃষকেরা লালকেল্লা চত্বর খালি করে দিয়ে নিজেদের বিক্ষোভস্থলে ফিরে যাওয়া শুরু করেন। তাদের বক্তব্য,‘আমরা যে বার্তা দিতে চেয়েছিলাম, সেটা দেওয়া হয়ে গিয়েছে। ‘

কৃষকেরা লালকেল্লা ফাঁকা করার পরও অবশ্য প্রশাসন বসে থাকেনি। সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল মেট্রো পরিষেবা। সিঙ্ঘু, গাজিপুর, টিকরি, মুকারবা চক, নাঙ্গলোইয়ের মতো এলাকায় বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবাও।

বৈঠকেই স্বরাষ্ট্রমন্ত্রী রাজধানীর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার নির্দেশ দেন। প্রয়োজনে আধাসেনা মোতায়েনেরও নির্দেশ দিয়েছেন তিনি।

সূত্রের খবর, অমিতের নির্দেশ মতোই রাজধানীতে ১৫ কোম্পানি অতিরিক্ত আধাসেনা মোতায়েন করা হতে পারে। যে যে এলাকা দিয়ে কৃষকেরা রাজধানীতে প্রবেশ করেছেন, সেগুলোতে আধা সেনা মোতায়েন করার পরিকল্পনা করা হয়েছে। এছাড়াও কিছু এলাকায় পুলিশ এবং আধাসেনার টহলের নির্দেশ দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ