Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭, ২৪ রজব ১৪৪২ হিজরী

ক্ষমতা গ্রহণের পর প্রথমবার পুতিনকে বাইডেনের ফোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১০:৪৭ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় যাওয়ার পর গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো ফোন করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। সেখানে বাইডেন নিউ স্টার্ট পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি আরো পাঁচ বছর বাড়ানোর লক্ষে পুতিনের সঙ্গে আলোচনা করেন। আর এরপরই রাশিয়ার সংসদে এই চুক্তি বাড়ানোর জন্য একটি বিল উত্থাপন করা হয় ।

বিট্রিশ সংবাদ মাধ্যম বিবিসি জানায়, গতকাল মঙ্গলবার প্রথমবারের মতো দুই দেশের সরকার প্রধানের মধ্যকার ফোনালাপ হয়েছে। হোয়াইট হাউজ ও ক্রেমলিন উভয় পক্ষই এ তথ্য নিশ্চিত করেছে।

হোয়াইট হাউজ বলছে, ফোনালাপে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির পরিস্থিতি নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বাইডেন। পাশাপাশি রাশিয়াকে ইউক্রেনের ওপর আগ্রাসন বন্ধের আহ্বানও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এছাড়া পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি আরো পাঁচ বছর বাড়ানোর বিষয়ে সম্মত হয়েছেন দুই নেতা। জানা গেছে, আগামী সপ্তাহে এই চুক্তিটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

তবে ক্রেমলিন জানিয়েছে, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক স্বাভাবিককরণ এবং উভয় দেশের স্বার্থকে কাজে লাগাতে একমত হয়েছেন রুশ প্রেসিডেন্ট।
এছাড়া করোনভাইরাস মহামারি মোকাবেলা, ইরানের পারমাণবিক চুক্তি, দুই দেশের বাণিজ্য ও অর্থনীতি সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।
২০০৯ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতা গ্রহণের পর মস্কোর সঙ্গে সম্পর্ক জোরদারের বিষয়টি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে নির্ধারণ করা হয়। এরই অংশ হিসেবে ২০১০ সালে ওবামা রাশিয়ার সঙ্গে ‘নিউ স্টার্ট’ নামে ঐতিহাসিক পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি করেন। বিশ্লেষকরা এই চুক্তিকে ওবামা প্রশাসানের জন্য একটি বড় রাজনৈতিক জয় হিসবে আখ্যা দিয়েছিলেন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ