Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের পর ইরানেও রাশিয়ার করোনা ভ্যাকসিন অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১১:০৩ এএম

রাশিয়ার করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫ জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ইরান। রাশিয়ার এ ভ্যাকসিন আমদানির পাশাপাশি উৎপাদনের পরিকল্পনাও করছে দেশটি। গতকাল মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ মস্কোতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, 'গতকাল আমাদের স্বাস্থ্য কর্তৃপক্ষ স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের নিবন্ধন ও অনুমোদন দিয়েছে।' 'শিগগির আমরা এটি কিনতে এবং যৌথভাবে উৎপাদন শুরু করতে সক্ষম হব বলে আশা করি,' বলেন তিনি।

সম্প্রতি পাকিস্তান কর্তৃপক্ষ রাশিয়ার ভ্যাকসিন আমদানি ও বণ্টনে স্থানীয় একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিকে অনুমতি দিয়েছে। দেশটির ফার্মাসিউটিক্যাল কোম্পানি এজিপি জানিয়েছে, তারাই একমাত্র কোম্পানি, যারা রাশিয়ার এই ভ্যাকসিন আমদানি ও বণ্টনের অনুমোদন পেয়েছে। গালফটুডের খবরে এক কর্মকর্তার বরাত দিয়ে রাশিয়ার ভ্যাকসিন অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ওই কর্মকর্তা জানিয়েছেন, তৃতীয় ভ্যাকসিন হিসেবে ¯পুটনিক-৫ জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে পাকিস্তানে। এর আগে আরো দুটি ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে পাকিস্তান। গত সপ্তাহে অক্সফোর্ডের কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন দেয় দেশটি। এর কয়েকদিনের মধ্যেই অনুমোদন দেয়া হয় চীনের সিনোফার্মের ভ্যাকসিন।

উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে ইরানের শীর্ষ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে ভ্যাকসিন আমদানি করতে সরকারকে নিষেধাজ্ঞা দেন।
প্রায় আট কোটি ৩০ লাখ লোকের দেশ ইরানে এ পর্যন্ত ১০ লাখ ৩৮ হাজার লোক করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫৭ হাজার ৫৬০ জন। সূত্র : রয়টার্স, পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ