Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

মীরের ফেসবুক পোস্ট নিয়ে নেটদুনিয়ায় শোরগোল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১১:৪৮ এএম

বরাবরই ‘আউট অফ দ্য বক্স’ ভাবনাচিন্তা মীর আফসার আলির। তাই প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছাবার্তা দেওয়ার ক্ষেত্রেও তার অন্যথা হল না! সারমেয়দের ছবি পোস্ট করে বিঁধলেন ‘ধর্মীয় মেরুকরণের’ রাজনীতিকে। মনে করিয়ে দিলেন ‘মানুষ’ নামক জীব ‘দু-মুখো’ হলেও চারপেয়েরা তা কখনোই নয়!

আদতে ‘রসিক’ পোস্ট হলেও তা বেজায় ‘বিস্ফোরক’ ঠেকেছে নেটিজেনদের একাংশের কাছে। তাই কৌতূকশিল্পী তথা অভিনেতা যেন নিজের ভাবমূর্তি এভাবে নষ্ট না করেন, সেই অনুরোধও করেছেন তাঁরা। কেউ কেউ আবার মীরের এমন ‘বুকের পাটা’ দেখে চোখও রাঙিয়েছেন বটে! অতঃপর সকাল থেকেই নেটদুনিয়া একেবারে সরগরম তাঁর পোস্ট নিয়ে।

যে পোস্ট নিয়ে এত সমালোচনার ঝড়, সেটা কীরকম? মীরের ফেসবুক ওয়ালে উঁকি মারতেই দেখা গেল দুই পথ-সারমেয়দের ছবি। অবলীলাক্রমে অবসরযাপন, যাকে বলে, সেটাই করছে তারা। সেই ছবি শেয়ার করেই মীরের মন্তব্য, “ওই দেখ। আবার পতাকা তুলে দেশের গান গাইছে ওরা। আবার তো কাল সকাল থেকে ধর্মের নামে একে অপরকে খিস্তি দেবে, মারধর করবে! আমরাই ভাল রে। অন্তত এদের মতো দু-মুখো নই!” এই পোস্টের মাধ্যমে তিনি যে দেশের বর্তমান রাজনৈতিক-সামাজিক প্রেক্ষাপটে ধর্ম নিয়ে ‘আদিখ্যেতা’টা বোঝাতে চেয়েছেন, তা আর নতুন করে বলার প্রয়োজন পড়ে না। খুব স্বাভাবিকভাবেই ধর্মীয় ধ্বজাধারীরা মীরের এই ‘ব্যঙ্গাত্মক খোঁচা’মূলক পোস্টকে ভাল চোখে দেখেননি। অতঃপর সংশ্লিষ্ট পোস্ট দাবানল গতিতে ছড়িয়ে পড়তেও সময় নেয়নি। এরপরই সমালোচনা, নিন্দার ঝড়। সোশ্যাল মিডিয়ায় ‘কটাক্ষ -বাণ’ ধেয়ে আসে মীর আফসার আলির উদ্দেশে।

নেটদুনিয়া কার্যত দ্বিধাবিভক্ত এই পোস্ট নিয়ে। কেউ মীরকে বাহবা দিয়েছেন সমাজের বর্তমান প্রেক্ষাপটকে আয়নার মতো তুলে ধরার জন্য, আবার কেউ বা এমন ঐতিহাসিক দিনে কুকুরের ছবি পোস্ট করা নিয়ে তাঁকে কটাক্ষ করেছেন।

সূত্রঃ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

২৬ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন