Inqilab Logo

ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭, ১১ রজব ১৪৪২ হিজরী

অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি বাড়াতে ফোনে পুতিন-বাইডেন দুই নেতার সম্মতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১:৪২ পিএম

অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি বাড়াতে ফোনে পুতিন-বাইডেন দুই নেতার সম্মতির খবর পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, বাইডেন এই ফোনে রুশ বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির গ্রেপ্তার, নির্বাচনী প্রচারণার সময় সাইবার হামলায় রাশিয়ার সম্পৃক্ততার অভিযোগ ও আফগানিস্তানে মার্কিন সৈন্যদের হত্যায় তালেবানদের রাশিয়ার অর্থ প্রদান ও ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। -বিবিসি, এপি

ক্রেমলিন জানায়, দুই নেতা দ্বিপক্ষীয় স্বার্থ অনুযায়ী সম্পর্কের অগ্রগতি, বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতায় দ্বিপক্ষীয় দায়িত্ববোধ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি দায়বদ্ধতা নিয়ে আলোচনা করেছেন। দুই প্রেসিডেন্টই আগামী মাসে শেষ হতে যাওয়া অস্ত্র চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে সম্মত হয়েছেন। গত সপ্তাহে মস্কোর কাছ থেকে দুই প্রেসিডেন্টে মধ্যে ফোনালাপের প্রস্তাব আসে। মার্কিন প্রশাসনের অভ্যন্তরীণ সূত্র জানায়, বাইডেন রাজি হলেও তিনি প্রথমে ইউরোপিয় মিত্র, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির নেতাদের সঙ্গে কথা বলতে চেয়েছেন। পুতিনের সঙ্গে কথা বলার পূর্বে বাইডেন ন্যাটো প্রধান জেন স্টোলেনবার্গের সঙ্গেও কথা বলেছেন। তিনি তাকে জানিয়েছেন রাশিয়ার আগ্রাসন ঠেকাতে দশকের পুরনো এই সংস্থার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র। নির্বাচনে জয়ের পর পুতিন সর্বশেষ বিশ্বনেতা হিসেবে বাইডেনকে অভিনন্দন জানান। ভাইস-প্রেসিডেন্ট থাকাকালে বাইডেন বাইডেন মস্কো সফরে গিয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ