Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।

আয়ারল্যান্ড সফরের দলে নেই সালমা

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সেই ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক নারী ক্রিকেটে বাংলাদেশ নারী ক্রিকেট দলের নিউক্লিয়াস ছিলেন অল রাউন্ডার সালমা খাতুন। তার নেতৃত্বেই গুয়াংজু এবং ইনচন এশিয়ান গেমসে রৌপ্য পদক জিতেছে বাংলাদেশ। ২০১১ সালে বাংলাদেশ নারী দল আইসিসি’র ওয়ানডে এবং টি-২০ স্ট্যাটাস পেয়েছে, সেখানেও নেতৃত্বটা দিয়েছেন সালমা। ২০১২ এবং ২০১৪ টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ নারী দলের অধিনায়কত্ব করেছেন সালমা। নারী টি-২০ র‌্যাংকিংয়ে নাম্বার ওয়ান বোলারের মুকুটটাও উঠেছে তার মাথায়। তবে গত বছরের নভেম্বর-ডিসেম্বরে থাইল্যান্ড সফরে খেয়েছেন হোঁচট সালমা। হারিয়েছেন অধিনায়কত্ব। টি-২০ বিশ্বকাপ দলে থেকেও ছিলেন অপাংক্তেয়। পড়তি ফর্মের সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে কাঁধের ইনজুরিÑতাতেই আয়ারল্যান্ড সফরের দল থেকে ছিটকে পড়েছেন সালমা খাতুন। আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর ২ ম্যাচের টি-২০ এবং ১০ ও ১২ সেপ্টেম্বর ২ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আয়ারল্যান্ড সফরের দল ঘোষণা করেছে বিসিবি গতকাল। সেই দলে নেই সালমা।
ঘোষিত ১৪ সদস্যের দলে আছেন দুই নতুন মুখ বিকেএসপির দুই ক্রিকেটার-সুরাইয়া আজমিন ছন্দা ও জান্নাতুল ফেরদৌস সুমনা। পেসার হিসেবে দলে অন্তর্ভুক্ত হয়েছেন ছন্দা। স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন সুমনা। শুধু সালমা একাই নন, ১৪ সদস্যের স্কোয়াডে জায়গা পাননি শারমিন আক্তার সুপ্তা। তাকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসেবে। স্প্তুার সঙ্গে আরেক স্ট্যান্ডবাই ক্রিকেটার হলেন শায়লা রহমান।
ক’দিন আগে বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রথম নির্বাচক হিসেবে দায়িত্ব পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের প্রথম ম্যান অব দ্য ম্যাচ আতাহার আলী। নির্বাচকের পাশাপাশি আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ নারী দলের ম্যানেজারের দায়িত্বটাও অর্পিত হয়েছে তার উপর। এই প্রথম সালমাহীন বাংলাদেশ নারী দল করছে সফর, তাই সালমার অভাবটা অনুভব করছেন নির্বাচক কাম ম্যানেজার আতাহার আলীÑ‘সালমা ক্যাম্পে যোগ দিয়েছিল কিন্তু কাঁধের চোটের জন্য বল করতে পারেনি। সামনে লম্বা মৌসুমে এশিয়া কাপ, বিশ্বকাপ বাছাইপর্ব এবং আশা করি বিশ্বকাপ রয়েছে, তাই দলের স্বার্থে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে।’
ক’দিন আগে বিসিবি’র প্যানেল কোচ সারোয়ার ইমরান নারী দলের কোচের দায়িত্ব পেয়ে দলটির ব্যাটিং নিয়ে দূর্ভাবনার কথা জানিয়েছিলেন মিডিয়ায়। আয়ারল্যান্ড সফরের প্রাক্কালে একই দুর্ভাবনার কথা শুনিয়েছেন ম্যানেজার আতাহার আলীও। গত বছরের নভেম্বরে থাইল্যান্ড সফরে প্রথমবারের মতো বাংলাদেশ নারী টি-২০ দলকে দিয়েছিলেন নেতৃত্ব জাহানারা আলম। ইনজুরির কারণে সালমা ছিটকে পড়ায় এবার দুই ভার্সনের ক্রিকেটেই নারী দলকে নেতৃত্ব দিবেন পেস বোলার জাহানারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন