Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রধান নির্বাহীর বেতন থেকে ১ কোটি ডলার কাটবে গোল্ডম্যান স্যাকস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ৫:০৬ পিএম

মার্কিন বহুজাতিক ব্যাংকিং স‌ংস্থা গোল্ডম্যান স্যাকস তাদের সিইও ডেভিড সলোমনের বেতন থেকে ১ কোটি ডলার কর্তন করতে যাচ্ছে। মঙ্গলবার প্রতিস্ঠানটির পক্ষ থেকে এই বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জানা গেছে, মালয়েশিয়ার বেসরকারি বাণিজ্যিক সংস্থা নিয়ে চলতি দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগে তার বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে গোল্ডম্যান স্যাকস। জরিমানার টাকা ‍সলোমনের ২০২০ সালের বার্ষিক বেতন থেকে কেটে নেয়া হবে। সংস্থার বোর্ড অব ডিরেক্টরের নির্ধারিত টাকার অঙ্কই জরিমানা হিসাবে কেটে নেয়া হচ্ছে বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা।

ডেভিড ছাড়াও বেতন কাটা হছে সিওও জন ওয়ালড্রন ও অর্থ বিভাগের প্রধান স্টিফেন শেয়র-এর। সংস্থার প্রধান পরিচালকদের বৈঠকে বলা হয়েছে, মালয়েশিয়ার দুর্নীতির সময় এরা তিনজনই ঘটনাটি কী তা জানতেন না। সেটিকে একটি প্রতিষ্ঠানগত ত্রুটি বলে চিহ্নিত করা হয়েছে। তবে এদের উদাসীনতাকে দায়ী করেছেন তদন্তকারীরা।

গত অক্টোবর মাসে মালয়েশিয়ার এই বিপুল দুর্নীতিতে যুক্ত থাকার বিষয়ে মার্কিন সরকারের কাছে ক্ষমা প্রার্থনা করে গোল্ডম্যান স্যাকস। যদিও ক্ষতিপূরণ হিসাবে দিতে হয় ৩০০ কোটি ডলার। এই ঘটনায় মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রজ্জাক ক্ষমতাচ্যুত হন ও তাকে ১২ বছর কারাদণ্ড দেয়া হয়। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ