Inqilab Logo

ঢাকা রোববার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭, ১৫ রজব ১৪৪২ হিজরী

মাউন্টব্যাটেনের কন্যা প্যট্রিশিয়ার সম্পত্তি নিলামে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ৫:৫৯ পিএম

পরাধীন ভারতের শেষ ভাইসরয় লর্ড লুই মাউন্টব্যাটেন ও তার স্ত্রী এডুইনার বিপুল সম্পত্তির কিছু অংশ নিলামে উঠতে চলেছে। নিলাম সামগ্রীর মধ্যে এমন অনেক জিনিসই রয়েছে যেগুলোর সাথে ভারতের নিবিড় যোগাযোগ রয়েছে। আগামী ২৪ মার্চ লন্ডনের সদবিতে এই নিলাম হওয়ার কথা।

যে সব সামগ্রী নিলামে তোলা হবে, সেগুলো মাউন্টব্যাটেন দম্পতির বড় মেয়ে প্যট্রিশিয়ার সম্পত্তি। যার মধ্যে রয়েছে বেশ কিছু দুর্মূল্য অলঙ্কার। ২০১৭ সালে ৯৩ বছর বয়সে মারা যান তিনি। শুধু লর্ড মাউন্টব্যাটেনের কন্যাই নয়, ব্রিটিশ রাজপরিবারের সঙ্গেও সরাসরি আত্মীয়তার সম্পর্ক ছিল তার। তাকে বলা হত ‘সেকেন্ড কাউন্টেস মাউন্টব্যাটেন অব বার্মা’। রানি ভিক্টোরিয়ার পঞ্চম প্রজন্ম তিনি। ব্রিটেনের বর্তমান রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ফিলিপের আপন চাচাতো বোন। রাশিয়ার জার-বংশের সঙ্গেও আত্মীয়তা ছিল তার।

নিলাম সামগ্রীর মধ্যে রাজস্থানের জয়পুরে তৈরি সোনার হাতির মূর্তি জোড়া রয়েছে। লেডি মাউন্টব্যাটেনকে তাদের ২৪তম বিবাহবার্ষিকীতে যা উপহার হিসেবে দিয়েছিলেন লর্ড মাউন্টব্যাটেন। ১৯৪৬ সালে দেয়া সেই উপহারে লেখা ছিল ‘এডুইনা ফ্রম ডিকি’। দিল্লির ভাইসরয় ভবনে ১৯২২ সালে বাগদান হয়েছিল মাউন্টব্যাটেন দম্পতির। সে বছরই ওয়েস্টমিনস্টারে বিয়ে হয় দু’জনের। ওই হাতিটি ছাড়াও নিলামে উঠবে এডুইনার রংবেরঙের রত্নখচিত ‘টুটি ফ্রুটি’ নেকলেস। তা ছাড়া, রানি ভিক্টোরিয়ার একটি হিরার সেট ও সোনার ব্রেসলেটও নিলামে ওঠার কথা। তালিকায় রয়েছে রানি ভিক্টোরিয়ার দেয় সম্মানপদক ও প্রচুর দামি আসবাবও। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে

১৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ