Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী

এবারও সেরা করদাতা কাউছ মিয়া

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ৭:১৪ পিএম

আগের বছরগুলোর মতো এবারও সর্বোচ্চ করদাতা নির্বাচিত হয়েছেন মো. কাউছ মিয়া। ৯০ বছর বয়সী কাউছ মিয়া হাকিমপুরি জর্দার মালিক। ২০০৮ সাল থেকে তিনি ব্যবসায়ী শ্রেণীতে সেরা করদাতাদের একজন নির্বাচিত হন।

গত ২০১৯-২০২০ অর্থবছরে বিভিন্ন পেশার ব্যক্তি ও শ্রেণীর করদাতাদের মধ্য থেকে ৭৬ জন সেরা করদাতার নাম প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করেছে অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। এতে সেরা করদাতা হিসেবে বিভিন্নখাতের ৫৩ প্রতিষ্ঠান ও অন্যান্য ক্যাটাগরিতে ১২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়েছে। এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা হিসেবে 'ট্যাক্স কার্ড' দেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ব্যবসায়ী ক্যাটাগরি

ব্যবসায়ী ক্যাটাগরিতে কাউছ মিয়ার পরে সেরা করদাতারা হলেন- সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, মো. নুরুজ্জামান খান ও মোহাম্মদ কামাল।

সিনিয়র সিটিজেন

সিনিয়র সিটিজেনদের মধ্যে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন- গাজী গ্রæপের মালিক এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, ট্রান্সকম গ্রæপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমান, উত্তরা মোর্টসের চেয়ারম্যান মতিউর রহমান, বিএসআরএমের চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী ও ঢাকার ধানমন্ডি ডা. মোস্তাফিজুর রহমান।

তরুণ করদাতা

৪০ বছরের কম বয়সী তরুণ করদাতাদের মধ্যে সেরা হয়েছেন- নাফিস সিকদার, গোলাম দস্তগীর গাজীর ছেলে গাজী গোলাম মর্তুজা, অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের মেয়ে নাফিসা কামাল ও ঢাকার পল্টন এলাকার আহমেদ ইমতিয়াজ এবং ইঞ্জিনিয়ার মেহেদী হাসান।

ডাক্তার

চিকিৎসকের মধ্যে সেরা করদাতা হয়েছেন ঢাকা ক্যান্টনমেন্ট এলাকার ডা. জাহাঙ্গীর কবির, ধানমন্ডির ডা. এ কে এম ফজলুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রাণ গোপাল দত্ত। এছাড়া ডা. আব্দুল মবিন খান ও ডা. নার্গিস ফাতেমা রয়েছেন এ তালিকায়।

সাংবাদিক

সাংবাদিক শ্রেণীতে সেরা করদাতা হয়েছেন দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম। এছাড়া, চট্টগ্রামের আজাদী পত্রিকার সম্পাদক মো. আবদুল মালেক, দৈনিক প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আই এর বার্তা প্রধান শাইখ সিরাজ ও টিভি টুডে এর সিইও মনজুরুল আহসান বুলবুল।

আইনজীবী

আইনজীবীদের মধ্যে সেরা করদাতা হয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে ন‚র তাপস। অন্য সেরা করদাতা আইনজীবীরা হলেন- তৌফিকা আফতাব, মো. এনামুল কবির ইমন, আহসানুল করিম ও ঢাকা মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট নিহাদ কবির।

প্রকৌশলী

প্রকৌশলী ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন ইঞ্জিনিয়ার রেজাউল করিম, মো. মোখলেছুর রহমান ও মো. মিরাজ উদ্দিন হায়দার।

স্থপতি

স্থপতিদের মধ্যে সেরা করদাতা মোহাম্মদ ফয়েজ উল্লাহ, গোলাম আজম সিজার ও মো. হাসান শামস উদ্দিন।

একাউন্ট্যান্ট

একাউন্ট্যান্টদের মধ্যে সেরা করদাতা মাসুক আহমেদ, মো. মোক্তার হোসেন ও মোহামদ ফারুক।

খেলোয়াড়

খেলোয়াড়দের মধ্যে সেরা করদাতা হয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান, তামিম ইকবাল খান ও মাশরাফি বিন মর্তুজা।

অভিনেতা, অভিনেত্রী

জনপ্রিয় নায়ক শাকিব খান রানা সেরা করদাতা নির্বাচিত হয়েছেন। এছাড়া অভিনেত্রী বিদ্যা সিনহা মিম ও রাইসুল ইসলাম আসাদ আছেন এ তালিকায়।

গায়ক-গায়িকা

অভিনেতা ও শিল্পী তাহসান রহমান খান সেরা করদাতা নির্বাচিত হয়েছেন। এছাড়া, সঙ্গীত শিল্পী মমতাজ বেগম ও শাহীন সামাদ সেরা করদাতা নির্বাচিত হয়েছেন।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা

এই ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন মো. নাসির উদ্দিন মৃধা. লে. জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.), মো. জয়নাল আবেদীন, প্রফেসর ইন্দুভ‚ষণ ভৌমিক ও আব্দুল মান্নান।

প্রতিবন্ধী

প্রতিবন্ধী ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন সুকর্ণ ঘোষ, আকরাম মাহমুদ ও ডা. মো. মামুনুর রশিদ।

মহিলা

মহিলা করদাতাদের মধ্যে সেরা করদাতা হয়েছেন লায়লা হোসেন, শাহনাজ রহমান, আনোয়ারা হোসেন, পারভীন হাসান ও পপি রানী ভৌমিক।

বেতনভোগী

বেতনভুক্ত চাকরিজীবীদের মধ্যে সেরা করদাতা হয়েছেন ড্রাগ ইন্টারন্যাশনালের জেনারেল ম্যানেজার রুবাইয়াত ফারজানা হোসেন ও হোসনে আরা হোসেন। এছাড়াও মোহাম্মদ ইউসুফ, খাজা তাজমহল ও এম এ হায়দার হোসেন সেরা করদাতা হয়েছেন।

নতুন করদাতা

নতুন করদাতাদের মধ্যে মেসার্স সামি এন্টারপ্রাইজের শিউলি আক্তার নিপা, মো. নাজমুল হোসেন, মো. রেজাউল করিম মুন্সি, আজমিরা খাতুন, মৌসুমি কর, মো. আবুল কাশেম ও আরিমা খানম তরফদার সেরা করদাতা নির্বাচিত হয়েছেন।

অন্যান্য

ব্যক্তি শ্রেণীর করদাতাদের মধ্যে অন্যান্য ক্যাটাগরিতে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন- কাজী ইকবাল হারুন, মো. সাইফুল ইসলাম ও আব্দুল মুকিন মজুমদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেরা করদাতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ