Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনতিবিলম্বে চীনের উইঘুর মুসলিমের উপর নির্যাতন ও গণহত্যা বন্ধ করুন

হাটহাজারী (চট্রগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ৭:২৭ পিএম

বিশ্ব গণহত্যা দিবস উপলক্ষ্যে চীনের উইঘুর মুসলিম ভাই—বোনদেও স্বতন্ত্রতার লড়াই উপলক্ষ্যে ২৫০ কোটি মুসলিম জাতির কর্ণধার ইমাম ও আলেমদের ঐক্য ও করণীয় শীর্ষক আলোচনা সভা গত কাল ২৭ জানুয়ারী মুফতি মোহাম্মদ আলী কাসেমীর সভাপতিত্বে হাটহাজারীর হোটেল জামানের হলরুমে অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন— মেখল হামিউচ্ছুন্নাহ মাদরাসার সিনিয়র মুফতী, হেফাজতে ইসলাম বাংলাদেশ এর কেন্দ্রীয় ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক, আল্লামা মুফতী মোহাম্মদ আলী কাসেমী সাহেব। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন— মেখল হামিউচ্ছুন্নাহ মাদরাসার সিনিয়র শিক্ষক, হেফাজতে ইসলাম বাংলাদেশ এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক, মাওলানা জাকারিয়া নোমান ফয়জী সাহেব। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন— হেফাজতের হাটহাজারী উপজেলা শাখার সাহিত্য ও প্রকাশনা সম্পাদক এবং হাটহাজারী পৌর শাখার সাংগঠনিক সম্পাদক মাওলানা মুহাম্মাদ আসাদ উল্লাহ, মুফতী মোঃ আলী আকবর ফারুকী, মাওলানা মুফতী জাকারিয়া, মাওলানা মুফতী জুনাইদ আহমেদ, মাওলানা এনামুল হাসান ফারুকী, মাওলানা হাবিব আনওয়ার।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে মহাগ্রন্থ আল কুরআনের সূরা রা’আদ এর ১১নং আয়াতের রেফারেন্স দিয়ে বলেন, “আল্লাহ কোন ব্যক্তির অবস্থা পরিবর্তন করেন না, যে পর্যন্ত না তারা তাদের নিজেদের অবস্থা পরিবর্তন না করে।” আজ চীনের মুসলিমরা চরমভাবে নির্যাতিত, নিষ্পেষিত, নিপীড়িত। মুসলিম মা—বোন ও শিশুদের আর্ত চিৎকারে আকাশ—বাতাস ভারি হয়ে যাচ্ছে। এমন কোন নির্যাতন নেই, যা মুসলিমদের উপরে চালানো হচ্ছে না। চীনের উইঘুর প্রদেশে বিশ লাখেরও বেশি মুসলিমদেরকে বন্দীশিবিরে আটকে রেখে নির্যাতন চালাচ্ছে চীন সরকার। মুসলিম হওয়া সত্বেও নামায, রোযা, কোরআন তিলাওয়াত, ইসলামী জ্ঞান অর্জন, পর্দা, ধর্মীয় অনুষ্ঠান কিছুই পালন করতে পারছেনা তারা। পরিবারের কাছ থেকে শিশুদেরকে জোরপূর্বক কেড়ে নিয়ে যাওয়া হচ্ছে। রাষ্ট্রীয় মদদে খুন—ধর্ষণ চালানো হচ্ছে অসহায় মা—বোনদের উপর। মুসলিম তরুণীদেরকে জোরপূর্বক ১০০/২০০ মাইল দূরে ভিন্নধর্মী পুরুষদের সাথে মিল—কারখানায় চাকুরী করতে বাধ্য করা হচ্ছে। ফলে তাদের সতীত্ব নিয়ে প্রশ্ন তুলছে প্রতিবেশীরা। এতেকরে পুরুষরা ওই তরুণীদেরকে বিবাহ করতে অনীহা দেখাচ্ছে। ফলে মুসলিম পরিবারগুলোর মধ্যে বৈষম্য সৃষ্টি হচ্ছে। চীনসহ সারাবিশ্বের নির্যাতিত মুসলমানদের রক্ষায় আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে। আলোচকগণ এই বক্তব্যকে সাধুবাদ জানিয়ে চীনের বিরুদ্ধে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহণ করার জন্য সকলের প্রতি অনুরোধ ও দাবী জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ