Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

বৃহস্পতিবার চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডান-আবাহনী মুখোমুখি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ৭:৩৪ পিএম

দেশের ফুটবলে দুই জনপ্রিয় দল ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব ও ঢাকা আবাহনী লিমিটেড। স্বাধীনতার পর থেকে ঢাকা লিগে এ দুই দলের দ্বৈরথ মানেই টান টান উত্তেজনা, চিরপ্রতিদ্ব›দ্বীর লড়াই। ঘরোয়া ফুটবলের মর্যাদার আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এবার দু’দলের প্রথম দেখা হচ্ছে রাজধানীর বাইরে। কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ স্টেডিয়ামে বৃহস্পতিবার মোহামেডান-আবাহনী মাঠে নামছে নিজেদের যোগ্যতা প্রমাণ করতে। বেলা তিনটায় শুরু হবে ম্যাচটি।

ঢাকার মাঠের দর্শকদের কাছে আবাহনী-মোহামেডান দ্বৈরথ চোখসওয়া হলেও কুমিল্লাবাসীদের জন্য এটাই প্রথম। এ ম্যাচকে ঘিরে ঢাকায় আগের মতো উত্তেজনা বা উৎসব না হলেও কুমিল্লায় এর কমতি থাকবে না বলেই আশা দলের।

এবারের বিপিএলে শহীদ ধীরেন্দ্রনাথ স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু হিসেবে নিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। তাই বলা যায় লিগের প্রথম ডার্বি দেখা যাবে সেখানেই। দেশের ফুটবলে আগের জৌলস না থাকলেও এ দু’দলের লড়াইকে ঘিরে এখনো কিছুটা শিহরণ জাগে সমর্থকদের মাঝে। ম্যাচ শেষে কে জিতেছে, সেটা জানতে উৎসুক থাকেন সমর্থকেরা। তাই ঐতিহ্যবাহী এই দু’দলের লড়াই এখনও আবেদন জাগায়।

আবাহনী ও মোহামেডানের দ্বৈরথ মানেই অন্য কিছু। উত্তেজনার পারদ তর তর করে চড়তে থাকে। নিকট অতীতে এই দু’দলের লড়াই তাই বলে। এবার মৌসুমসূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপই তার প্রমাণ। অন্য কোন ম্যাচ নিয়ে সমর্থকদের আগ্রহ না থাকলেও মোহামেডান-আবাহনী ম্যাচ নিয়ে ঠিকই তা ছিল। তাই তো ফেডারেশন কাপে মোহামেডান-আবাহনী ম্যাচে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সমর্থকরা এসেছিলেন প্রিয় দলকে উৎসাহ যোগাতে। তবে আবাহনী সমর্থকরা হাসিমুখে ঘরে ফিরলেও হতাশ হতে হয়েছে সাদাকালোর সমর্থকদের। কারণ মৌসুমের প্রথম সাক্ষাতে ফেডারেশন কাপে আবাহনী ৩-০ গোলে হারিয়ে দেয় মোহামেডানকে।

লিগে সর্বশেষ দেখায় জয় ছিল আবাহনীরই। ২০১৮-১৯ মৌসুমের বিপিএলে শেষ দেখায় মোহামেডান ৪-০ গোলে আবাহনীকে বিধ্বস্ত করলেও পরের মৌসুমে আরেক লিগের প্রথম দেখায় সমান ব্যবধানে মোহামেডানকে হারিয়ে প্রতিশোধ নেয় ঢাকার আকাশী-হলুদরা। তবে হার-জিত যাই হোক, চিরপ্রতিদ্ব›দ্বীদের লড়াইয়ে থাকে অন্যরকম আবহ। যা বৃহস্পতিবার কুমিল্লাবাসীদের মাঝে উত্তেজনা ছড়াবে।

ম্যাচ জিততে চায় আবাহনী। মোহামেডানেরও লক্ষ্য জয়। তাই মাঠে নামার আগে গতকাল আবাহনীর ম্যানেজার সত্যজিৎ দাস রুপু বলেন,‘আবাহনী সব ম্যাচেই জয়ের লক্ষ্যে মাঠে নামে। কালও (বৃহস্পতিবার) এর ব্যতিক্রম হবে না। আমরা মোহামেডানের বিপক্ষে লিগের প্রথম সাক্ষাতকে জয়ে রাঙাতে চাই। ম্যাচ জেতার সামর্থ্য আছে আমাদের।’ মোহামেডানের দলনেতা আবু হাসান চৌধুরী প্রিন্স বলেন,‘আবাহনীর বিপক্ষে আমরা সব সময় নিজেদের সেরাটা দিতে চাই। এবারও তাই হবে। ফুটবলাররা মাঠে সেরাটা দিতে পারলে জয় আমরাই পাবো। আমাদের আশা আবাহনীকে হারিয়ে নিজ ভেন্যুতে প্রথম জয়ের দেখা পাওয়া।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৬ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৫ ফেব্রুয়ারি, ২০২১
২৪ ফেব্রুয়ারি, ২০২১
২৪ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন