Inqilab Logo

ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

আমরা অনেক সময় খোলা জায়গায়, ডাস্টবিন অথবা আবর্জনার স্তুপে প্রস্রাব করে থাকি। আমি খেয়াল করেছি অনেক সময় (চিপস, কেক) অন্যান্য প্যাকেট জাতীয় পন্যের মোড়কে আরবী হরফ লেখা থাকে। প্রশ্ন হলো, তার উপর প্রসাব করলে কি গুনাহ হবে?

মাসুদ রানা
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ৭:৪৩ পিএম

উত্তর : জেনে শুনে করলে গুনাহ হবে। জরুরী মুহূর্তে মানুষ আবর্জনার স্তুপ বা বর্জ্য ফেলার স্থানেও প্রস্রাব করে। সেখানে এমন কোনো কাগজ বা প্যাকেট থাকা বিচিত্র নয়। এক্ষেত্রে অজানা অবস্থায় কোনো লেখার ওপর প্রস্রাব লেগে গেলে অপারগতার ক্ষেত্রে গুনাহ হবে না।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • MD+SALIM+SINHA ৩০ জানুয়ারি, ২০২১, ৫:১৭ পিএম says : 0
    I want to make a question to him who is sending this question. We honor arabic language as the QURAN is described in this language.It is appreciable . But your mother language Bangla is valuess to you? You think that pissing in arabic word is sin . You know that in in that package nothing mentioned about islam . Rather it describes any product. But why this thinking can't come to your mind if you pissing on Bengali word is it not a sin? Pls broad your mind. Like arabic pls value your mother language also.
    Total Reply(1) Reply
    • MD SALIM SINHA ৩১ জানুয়ারি, ২০২১, ১:২৯ পিএম says : 0
      Bhai Md. Saiful I didn't make any comment on Allama Nadvi's answer . Rather I told about Mr. Masud Rana who made this question. pls read my comment again then you understand.
  • Md. Safiul Alam ৩১ জানুয়ারি, ২০২১, ৪:৪০ এএম says : 0
    আমি md+salim sinhar মন্তব্যের উপর কমেন্ট না করে পারলামনা ! ভাই আপনার কাছে কেউ কি এই সন্পর্কিত মাসালার উত্তর জানতে চেয়েছে ? এই ব্যাপারে উত্তরদাতাকে তার যোগ্যতার ভিত্তিতে ইনকিলাবের তরফ থেকে নির্বাচিত করা হয়েছে I কতো বড়ো বাঙালি আপনি !! নিজের মন্তব্যটা বাংলায় লিখতে পারেন না !!!
    Total Reply(1) Reply
    • MD SALIM SINHA ৩১ জানুয়ারি, ২০২১, ১:২৬ পিএম says : 0
      Bhai Saiful I dont want to comment on your personal attack. But pls tell whether my thinking is right or wrong.
  • HARUN-OR-RASHID ৯ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৯ পিএম says : 0
    Thank You Very Much to our honorable Brother-আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ