Inqilab Logo

ঢাকা রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭, ২২ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

গভীর সমুদ্রের সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

প্রায় হাজারের বেশি ফুট গভীরের সমুদ্রের খোঁজ মিলেছে শনির উপগ্রহ টাইটানে। যার আয়তন এতটাই বেশি যে সাবমেরিন চলাচল করতে পারে। সেই সমুদ্রের তলদেশে কী আছে তা জানতে বিজ্ঞানীরা গবষেণা চালিয়ে যাচ্ছেন।

টাইটানের সমুদ্রের সঙ্গে মিল আছে পৃথিবীর। বিজ্ঞানীদের একাংশের মতে পৃথিবী জন্মলগ্নে যেমন দেখতে ছিল, টাইটানের এখন সেই রূপ। এর আগে শনির উত্তর মেরুতে পাওয়া গিয়েছিল ক্র্যাকেন মেয়ার নামে এক বডসড় জলাশয়। যার মধ্যে ছিল ইথেন এবং মিথেন গ্যাসের তরল আকার। যার আয়তন ১ লাখ ৫৪ হাজার বর্গমাইল। তবে টাইটানে কীভাবে এত পানি আছে, তা জানতে মিথেন গ্যাসের পরীক্ষা করার পথে এগোচ্ছেন বিজ্ঞানীরা। এ পানি পরীক্ষা হলেই সবকিছু বোঝা যাবে বলে মনে করছেন তারা। শনির উপগ্রহের সুমদ্রের গভীরতা নিয়ে গবেষণা করা হবে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, সেখানে সাবমেরিন চালানোর প্রস্তুতি নিচ্ছেন তারা। এর জন্য দেখতে হবে পানির ঘনত্ব, প্রবাহ, মধ্যাকর্ষণ শক্তি ও প্রবাহ। সূত্র : ফার্স্টপোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ