Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃক্ষরোপণ করা হবে মসজিদুল হারাম প্রাঙ্গণে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৯:৩৬ এএম

সউদী আরবের পবিত্র মক্কায় অবস্থিত মসজিদে হারাম প্রাঙ্গণে বৃক্ষরোপণের পরিকল্পনা নিয়েছে পবিত্র দুই মসজিদে হারামাইনের পরিচালনা পরিষদ। পরিষদের প্রধান ড. শায়খ আবদুল রহমান আল সুদাইস এ পরিকল্পনা উন্মোচন করেছেন। জানা গেছে পবিত্র কাবা প্রাঙ্গণে নামাজ আদায়কারী মুসল্লি ও হজ করতে আসা মানুষদের জীবন মানোন্নয়ন ও দেশটির সরকারের ভিশন-২০৩০ বাস্তবায়নের জন্য এই বৃক্ষরোপণের প্রকল্প গ্রহণ করা হয়েছে।
শায়খ সুদাইস জলবায়ু ও পরিবেশ পরিবর্তনরোধে টেকসই উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের জন্য বেশ গুরুত্ব দিয়েছেন। এসব পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে দেশটির দূষণ ও তাপমাত্রা হ্রাস করে পরিবেশের উন্নয়ন করা হবে। সেই ধারাবাহিকতায় এবার কাবার আশপাশের খালি এলাকায় বৃক্ষরোপণ করার মাধ্যমে পরিবেশবান্ধব করা হবে।
শায়খ সুদাইস বলেন, ‘প্রস্তাবিত পরিকল্পনাটি বিজ্ঞান, প্রযুক্তি ও পরিচালনাগত দিক থেকে গবেষণা করা হবে, যাতে করে কাবা প্রাঙ্গণে আসা মুসল্লিদের চলাফেরায় বিঘ্নিত না হয় তা নিশ্চিত করতে হবে। ’ সূত্র: আল আরাবিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ