Inqilab Logo

ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী
শিরোনাম

ভাসানচর যাচ্ছেন আরো তিন হাজার রোহিঙ্গা

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১:৩৮ পিএম

নোয়াখালীর ভাসানচরে স্বেচ্ছায় তৃতীয় দফায় আরও তিন হাজার রোহিঙ্গা যাচ্ছেন। রোহিঙ্গাদের ভাসানচর প্রেরণের প্রক্রিয়া শুরু হয়েছে।

কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দৌজা নয়ন বিষয়টি নিশ্চিত করেছন। ভাসানচর আশ্রয় শিবিরে সেচ্ছায় যেতে আগ্রহী এমন তিন হাজার রোহিঙ্গার তালিকা প্রস্তুত করা হয়েছে। ইতিমধ্যে তাদের অনেককে উখিয়া ডিগ্রী কলেজ মাঠ ও ধুমধুম ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়েছে। সেখানে থেকে চট্রগ্রাম নৌবাহিনীর নৌযানে করে রোহিঙ্গাদের ভাসানচর নিয়ে আসা হবে।

উল্লেখ্য, গত ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১৬৪২জন এবং ২৯ডিসেম্বর দ্বিতীয় ধাপে ১৮০৪ জনসহ মোট ৩৪৪৭জন রোহিঙ্গাকে ভাসানচর নিয়ে আসা হয়। বাংলাদেশ নৌবাহিনীর তত্বাবধানে ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সর্বাধিক নিরাপদ ও আধুনিক সূযোগ সুবিধা সম্পন্ন অস্থায়ী আশ্রয় শিবির নির্মাণ করা হয়। প্রথম ও দ্বিতীয় দফায় আগত প্রায় সাড়ে তিন হাজার রোহিঙ্গা ভাসানচরে আধুনিক ও নিরাপদ বাসস্থান পেয়ে সন্তোষ প্রকাশ করেন এবং সরকারের গৃহীত পদক্ষেপকে সাধুবাদ জানান।

ভাসানচর রোহিঙ্গাদের জন্য সবদিকে নিরাপদ বিধায় উখিয়া ও টেকনাফে অবস্থানরত রোহিঙ্গাদের মধ্যে আগ্রহ সৃষ্টি হয়। এরপর অনেকে স্বেচ্ছায় ভাসানচর যেতে আগ্রহ প্রকাশ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ