Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭, ২৪ রজব ১৪৪২ হিজরী

আফগান সরকারের টিকাদান কর্মসূচিকে তালেবানের সমর্থন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৫:৩০ পিএম

বৈশ্বিক করোনাভাইরাস নিয়ন্ত্রণে আফগানিস্তান সরকারের টিকাদান কর্মসূচিকে সমর্থন জানিয়েছে তালেবান গোষ্ঠী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কোভ্যাক্স উদ্যোগের আওতায় ১১ কোটি ২০ লাখ মার্কিন ডলার সহায়তার প্রতিশ্রুতি পেয়েছে আফগানিস্তান।
তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর মাধ্যমে সরকারের টিকাদান কর্মসূচিকে তালেবান যোদ্ধারা সমর্থন দেওয়ার পাশাপাশি এ কর্মসূচি এগিয়ে নিতে সহায়তা করবেন।
আফগান কর্মকর্তারাও বিশ্বাস করেন, টিকাদান কর্মসূচিতে নিয়োজিত কর্মীদেরকে তালেবান হামলার নিশানা করবে না।
করোনাভাইরাসের টিকাদান কর্মসূচিতে ডব্লিউএইচও’র অর্থ সহায়তার কথা জানিয়ে এক আফগান স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার দেশ আফগানিস্তানের ২০ শতাংশ মানুষকে এ টিকা কর্মসূচির আওতায় আনা হবে।
করোনা প্রতিরোধে কোভ্যাক্স কর্মসূচির অধীন বিশ্বের দরিদ্র ও মধ্যম আয়ের দেশগুলোতে টিকা সরবরাহ করার উদ্যোগ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ কর্মসূচির অধীন চলতি বছর শেষ হওয়ার আগে ৯১টি দেশের সর্বাধিক সংক্রমণ ঝুঁকিতে থাকা মানুষের ২০ শতাংশের জন্য অন্তত ২০০ কোটি ডোজ টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করেছে সংস্থাটি।
আফগানিস্তানের উপস্বাস্থ্যমন্ত্রী ওয়াহিদ মাজরহ সাংবাদিকদের বলেছেন, টিকা পেতে ছয় মাসের মতো লাগতে পারে। তবে তা আগেভাগেই পাওয়ার জন্য আলোচনা চালাচ্ছেন তাঁরা।
আফগানিস্তানে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৮৫৪ জন। মারা গেছেন ২ হাজার ৩৯০ জন। তবে বিশেষজ্ঞরা বলছেন, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কম করোনা পরীক্ষা এবং হাসপাতাল সুবিধার অভাবে সংক্রমণ ও মৃত্যুর প্রকৃত সংখ্যা এখনো অজানা।
আফগান স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান গোলাম দস্তগীর নাজারি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, কোভ্যাক্সের বাইরে তাঁর দেশ ভারত থেকে অ্যাস্ট্রাজেনেকার ৫ লাখ ডোজ টিকা পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছে। তিনি বলেন, এই টিকা শিগগিরই দেশে এসে পৌঁছাবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ