Inqilab Logo

ঢাকা বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭, ১১ রজব ১৪৪২ হিজরী

সউদী আরবে ৩২০০ বছরের প্রাচীন শিলালিপির সন্ধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৫:৩২ পিএম

সউদী আরবে হাজার বছরের পুরোনো প্রাচীন আরব জনপদের তৈরি ১৩ ধরনেরও বেশি শিলালিপি আবিষ্কৃত হয়েছে। অধিকাংশ শিলালিপি আরবি ভাষায় লিখিত বলে প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন।

সউদীল কিং ফয়সাল সেন্টার রিসার্চ এন্ড ইসলামিক কালচারালের আরবি শিলালিপি ও সংস্কৃতি বিষয় গবেষক ডক্টর সুলায়মান আল দিয়াব জানান, ‘নুতন পাওয়া শিলালিপির মধ্যে প্রাচীনতমটি হল আরবীয় ইসলামিক এবং আরবি-সম্পর্কিত সামুদিক শিলালিপি যা ১২০০ খীষ্ট্রপূর্বাব্দ সময়ের। অর্থাৎ, ৩২০০ বছরের পুরানো।’ তিনি বলেন, ‘আমরা রাজনৈতিক সামুদিক শিলালিপি পাইনি কারণ সেগুলোর বেশিরভাগই সামাজিক এবং প্রাচীন সামুদিক বা আরব ব্যক্তিদের চিন্তার প্রতিফলন ঘটায়। এগুলোর বেশিরভাগই আমরা মরুভূমি, বাণিজ্য পথে এবং আলুলা, নজরান, তৈমা এবং আল-জৌফের মতো শহরগুলো থেকে পেয়েছি। যেগুলো সে সময়ের রাজধানী ছিল।’ তিনি জানান, উত্তর-পশ্চিম আরবে পাওয়া লিহানাইট শিলালিপিগুলোর সাথে এই সামুদিক, সাফাইটিক, নাবাতি এবং আরামাইক উপভাষায় লেখা শিলালিপি ও দক্ষিণ আরবীয় সাবাইয়ান এবং মিনিয়ান উপভাষায় লেখা শিলালিপিগুলোর মিল রয়েছে।

সৌদির হেইল অঞ্চলের উত্তর ও দক্ষিণাঞ্চল সর্বাধিক গুরুত্বপূর্ণ শিলালিপি পাওয়া গেছে। প্রাচীন ইতিহাসে এটি সবচেয়ে সমৃদ্ধ অঞ্চল হিসেবে স্বীকৃত। ইউনেস্কো কর্তৃক স্বীকৃত জুব্বাহ নগরীও এই অঞ্চলের আছে। সূত্র: আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

১৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন