Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

খুবির শিক্ষক-শিক্ষার্থীদের বহিষ্কারাদেশ প্রত্যাহার দাবি

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৫:৪৩ পিএম

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) তিন শিক্ষক ও দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে ‘নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
তাদের অন্য দাবিগুলো হলো- দেশের সকল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের দুর্নীতি, সন্ত্রাস ও সন্ত্রাসীদের উস্কে দেওয়ার অভিযোগের তদন্ত করে ব্যবস্থা গ্রহণ এবং অধ্যাদেশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় পরিচালনার মাধ্যমে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা।
মানববন্ধনে জাবির অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, ‘ন্যায্য দাবির পক্ষে দাঁড়ানোর ফলে তাদের বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয় একটা মুক্ত এলাকা। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন পুলিশ, আমলা, ব্যবসায়ী, ঠিকাদার এই ধরনের লোকদেরকে প্রশাসনে বসিয়ে বিশ্ববিদ্যালয়কে একটি রোবটে পরিণত করতে চায়। তারা চায় না কেউ মুক্ত চিন্তা করুক, সৃজনশীল চিন্তা করুক, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার মতো অবস্থা থাকুক। তারা চায় এমন শিক্ষক যারা শিক্ষাচর্চার সাথে থাকবে না বরং তাদের অনুগত হবে।’
মানববন্ধনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, ‘একজন ভিসির কাজ হচ্ছে বিশ্ববিদ্যালয়কে জ্ঞান-বিজ্ঞান ও গবেষণার দিকে নিয়ে যাওয়া। কিন্তু আমরা দেখছি খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিসির বিরুদ্ধে নিপীড়ন ও দুর্নীতির অভিযোগ থাকা সত্ত্বেও বিচার হয়নি। যার ফলে ভিসি শিক্ষক-শিক্ষার্থীদেরকে বহিষ্কার করার সাহস পেয়েছে।’
মানববন্ধনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, অধ্যাপক মানস চৌধুরী, অধ্যাপক মাহমুদুল হাসান সুমন, অধ্যাপক মোহাম্মদ এমদাদুল হুদা, অধ্যাপক আবদুল জব্বার হাওলাদার, অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক মো. জামাল উদ্দিন, সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদ ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুর রাজ্জাক এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্ট ও সাংস্কৃতিক জোটের নেতা-কর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ