Inqilab Logo

রোববার, ১৬ জানুয়ারী ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বগুড়ায় খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বহিষ্কারাদেশ প্রত্যাহার ও গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করার দাবিতে সভা

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৬:২৪ পিএম

প্রগতিশীল ছাত্র জোট কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বগুড়ায় ছাত্র জোটের পক্ষ থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বহিষ্কারাদেশ প্রত্যাহার, শিক্ষার্থীদের ৫ দফা দাবি মেনে নেওয়া ও বিশ্ববিদ্যালয়ে মত প্রকাশের স্বাধীনতা ও গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করার দাবি জানিয়ে বৃহস্পতিবার দুপুরে বগুড়ার সাতমাথায় ছাত্র জোট নেতা ধনঞ্জয় বর্মনের সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন -সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় সহ সভাপতি শ্যামল বর্মন, সরকারি আজিজুল হক কলেজ শাখার সদস্য সচিব নিয়তি সরকার নিতু, জেলা সংগঠক সাইফুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, শিক্ষা একটি মৌলিক অধিকার। এ অধিকার অর্জিত হয়েছে শহীদের লড়াই সংগ্রামে।এদেশের মানুষ জীবন দিয়েছেন। ৬২' র শিক্ষা আন্দোলনেও এই দাবি ছিল, শিক্ষা কোনো পণ্য নয়।

তারা বলেন, শিক্ষার্থী বা শিক্ষকদের কেউ এ মুহূর্তে অসুস্থ হলে চিকিৎসার কি হবে ? এসব সংকট উত্তরণে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ৫ দফা দাবিতে গণতান্ত্রিক ভাবে আন্দোলন করছিলেন। যৌক্তিক আন্দোলন এবং বিশ্ববিদ্যালয় গণতান্ত্রিক চর্চার জায়গা জেনেই শিক্ষকরা সংহতি জানাবেন এটাই স্বাভাবিক। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন গণতান্ত্রিক মতকে দমন করতে যে স্বৈরাচারী সিদ্ধান্ত নিয়েছেন তা অযৌক্তিক। নেতৃবৃন্দ অবিলম্বে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বহিষ্কারাদেশ প্রত্যাহার, শিক্ষার্থীদের ৫ দফা দাবি মেনে নেওয়া ও বিশ্ববিদ্যালয়ে মত প্রকাশের স্বাধীনতা ও গণতান্ত্রিক ক্যা¤পাস নিশ্চিত করার দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ