Inqilab Logo

ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

পশ্চিমবঙ্গের বিধানসভায় পাশ কৃষি আইন বিরোধী প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৬:৫৯ পিএম

ভারতের কেন্দ্রীয় সরকারের আনা বিতর্কিত তিন কৃষি আইনের বিরুদ্ধে এবার পদক্ষেপ নিলো পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ বিধানসভায় কৃষি আইন বিরোধী প্রস্তাব পাশ করা হয়েছে।

এ দিন বিধানসভার বিশেষ অধিবেশনের শুরুতে ৩ কৃষি আইন বাতিলের দাবিতে প্রস্তাব পাঠ করেন ক্ষমতাসীন দল তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। এরপরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য দিতে ওঠার সময়ই তীব্র হট্টগোল শুরু করেন বিজেপি বিধায়করা। মুখ্যমন্ত্রীকে বারবার বক্তব্য দিতে বাধা দেয়া হয়। বিধানসভা থেকে ওয়াকআউট করার সময়ই মনোজ টিগ্গার নেতৃত্বে ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে শুরু করেন বিজেপি বিধায়করা। প্রস্তাব বাতিলের দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন সদ্য বিজেপিতে যোগ দেয়া দুলাল বরও। ওয়েলে নেমে বিক্ষোভ দেখান সুদীপ মুখোপাধ্যায়ের মতো বিধায়কও। যদিও ধ্বনিভোটে পাশ হয়ে যায় কৃষি আইন বিরোধী প্রস্তাব।

ধ্বনিভোটে সরকার পক্ষে পড়ে ১০১টি ভোট, বাম-কংগ্রেস জোটের পক্ষে ২৭। বিজেপি ওয়াকআউট করে। যদিও বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী প্রস্তাবের উপরে সংশোধনী দিয়ে ডিভিশন চান‌। বিজেপি আগেই জানিয়েছিল, তারা প্রস্তাবের বিরোধিতা করবে। কিন্তু বামদল ও কংগ্রেস মূল প্রস্তাবের বিরোধিতা করেনি ঠিকই, তবে প্রস্তাবে সংশোধনী চেয়েছে। কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করে সরকারপক্ষ বিধানসভার কার্যবিধির ১৬৯ ধারায় সরকারি প্রস্তাব এনেছে। যদিও কার্যবিধির ১৮৫ ধারায় পৃথক একটি প্রস্তাব আগেই জমা দিয়েছে বাম ও কংগ্রেস।

এদিকে, ভিক্টোরিয়ার পর এদিন বিধানসভায় ফের বিজেপি ‘জয় শ্রীরাম’ স্লোগান দেয়ায় ক্ষুব্ধ হয়ে ওঠেন মুখ্যমন্ত্রী। সরাসরি আক্রমণ করে বিজেপির উদ্দেশ্যে বলেন, ‘এরা সারা দেশকে জ্বালিয়ে মারছে, এদের যদি সামান্য লজ্জা থাকত, তাহলে এখানে চিৎকার করত না। পশ্চিমবঙ্গের বিধানসভা কৃষকদের আন্দোলনের প্রতি সংহতি জানাচ্ছে, ৩-৪ জন কী বলল কিছু যায় আসে না।’ সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৬ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ