Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আলেপ্পোয় জানাজা চলাকালে ব্যারেল বোমা হামলায় নিহত ২৪

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
সিরিয়ার আলেপ্পো নগরীর বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে ব্যারেল বোমা হামলায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৩০ জন। বৃহস্পতিবারের ব্যারেল বোমা হামলায় নিহতদের জানাজা চলার সময় ওই হামলা চালানো হয় বলে আলেপ্পোর স্বেচ্ছাসেবী উদ্ধার কর্মীরা জানিয়েছেন।
এখন পর্যন্ত গত কয়েকদিনে সিরিয়ার উত্তরাঞ্চলীয় এই নগরীতে নিহতের সংখ্যা ৬০ জন ছাড়িয়েছে। যার বেশিরভাগই বেসামরিক নাগরিক। হোয়াইট হেলমেট নামক একটি সিরীয় উদ্ধারকারী দল জানিয়েছে, দুইদিন আগে ব্যারেল বোমায় নিহত ১৫ জন নারী ও শিশুর জানাজা চলার সময় ওই বিমান হামলা চালানো হয়। রুশ যুদ্ধবিমান থেকে ওই হামলা চালানো হয়।
হোয়াইট হেলমেট-এর মিডিয়া সেন্টারের পরিচালক ইব্রাহিম আল-হাজ বলেন, ‘রোববার জানাজা চলার সময় প্রথম ব্যারেল বোমা হামলা চালানো হয়। যারা ওই হামলায় বেঁচে যান, তারা পাশের একটি ভবনে আশ্রয় নিতে দৌড় দেন। ভবনে ঢোকার মুখে দ্বিতীয়বার ব্যারেল বোমা ফেলা হয়। এতে সেখানে উপস্থিত সবাই নিহত হন।’
উদ্ধার কর্মীরা জানান, গত চারদিনে আলেপ্পোয় ৬২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার যুদ্ধবিমান হামলায় একই পরিবারের অন্তত ১৫ জন নারী ও শিশু নিহত হয়েছেন। এর মধ্যে ১১ শিশু এবং ৪ জন নারী। পরদিন শুক্রবার আলেপ্পোয় সিরিয়া ও রাশিয়ান বিমান হামলায় আরও ২৩ জন নিহত হন।
জাতিসংঘের হিসাব অনুসারে, সিরিয়ায় গত পাঁচ বছরের গৃহযুদ্ধে অন্তত দুই লাখ ৮০ হাজার মানুষ নিহত হয়েছেন। দেশান্তরী হয়েছেন প্রায় ৪৬ লাখ সিরীয়। আর অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়েছেন ৬৬ লাখ সিরীয়। সূত্র : আল জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলেপ্পোয় জানাজা চলাকালে ব্যারেল বোমা হামলায় নিহত ২৪
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ