Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

সারাদেশে সব ওয়াসার বিল পরিশোধ করা যাবে বিকাশে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৮:৩৩ পিএম

এখন থেকে সারাদেশে সব ওয়াসার বিল বিকাশে পরিশোধ করা যাবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা ওয়াসা এবং সিলেট সিটি কর্পোরেশনের সব গ্রাহক তাদের পানির বিল এখন যে কোন সময় যে কোন স্থান থেকে বিকাশে পরিশোধ করে নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে পারবেন।

এর ফলে দেশজুড়ে সবগুলো ওয়াসা এবং সিলেট সিটি করপোরেশনের পানির বিল পরিশোধ আরো সহজ, সময় ও খরচ সাশ্রয়ী, নিরাপদ এবং ঝামেলামুক্ত হলো।

বিকাশ অ্যাপ অথবা ইউএসএসডি চ্যানেল *২৪৭# ডায়াল করে কয়েকটি সহজ ধাপেই পানির বিল পরিশোধ করা যায়। এক্ষেত্রে প্রযোজ্য হারে চার্জ যুক্ত হবে। বিলের পরিমানও একই পদ্ধতিতে তবে কোন খরচ ছাড়াই জেনে নিতে পারেন গ্রাহক।

গ্রাহক চাইলে বিল অ্যাকাউন্টের তথ্য বিকাশ অ্যাপে সেভ বা সংরক্ষণ করে রাখতে পারবেন। ফলে প্রতিবার বিল দেয়ার সময় নতুন করে অ্যাকাউন্টের তথ্য দিতে হবে না।

বিল পরিশোধের পরই গ্রাহক বিকাশ অ্যাপে নোটিফিকেশন এবং বিতরণ কোম্পানী ও বিকাশের যৌথ লোগো সম্বলিত পরিবেশবান্ধব বিলের ডিজিটাল রিসিটও পেয়ে যাবেন যা ভবিষ্যত প্রয়োজনে কাজে লাগানো যাবে।

ধাপে ধাপে কিভাবে বিল পরিশোধ করা যাবে তা বিকাশ অ্যাপে নির্দিষ্ট সেবাদাতা প্রতিষ্ঠান নির্বাচন করার পর ভিডিওতে দেখে নিতে পারবেন গ্রাহক। প্রয়োজনে https://www.bkash.com/water_bill লিংকে ক্লিক করে বিস্তারিত জানা যাবে।

প্রথাগত পদ্ধতিতে ব্যাংক বা সেবাদাতা প্রতিষ্ঠানের অফিসে গিয়ে বিল পরিশোধে অতিরিক্ত সময়, যাতায়াত খরচ, লম্বা লাইনে দাঁড়িয়ে থাকার বিড়ম্বনা, খুচরা টাকার ঝামেলা, কেবল কর্মদিবসেই বিল পরিশোধের সীমাবদ্ধতা সহ নানান অসুবিধার সম্মুখীন হতে হয় গ্রাহকের। অনেকে আবার সময় বাঁচাতে গৃহ-সহকারী বা তৃতীয় কাউকে ব্যাংকে পাঠিয়ে বেশি টাকা খরচ করে বিল পরিশোধ করেন। এতসব ঝামেলার কারণে সময়মত বিল পরিশোধ করতে না পারায় অনেকেই জরিমানা দিয়ে পানির বিল পরিশোধ করেন বা সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সমস্যায়ও পড়েন। সেক্ষেত্রে বিকাশের মাধ্যমে ঘরে বসেই যে কোন সময় নিরাপদে, নিশ্চিন্তে এবং সহজেই পানির বিল পরিশোধের এই সেবা বিশেষ করে মহামারীর এই সময়ে গ্রাহককে আরো সুরক্ষিত থাকার সুযোগ তৈরী করবে।

উল্লেখ্য, বিকাশের মাধ্যমে সারাদেশের সবগুলো বিদ্যুৎ বিতরণ কোম্পানীর প্রিপেইড এবং পোস্টপেইড বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারেন গ্রাহক। এছাড়াও গ্যাস, টেলিফোন, ইন্টারনেট, ডিটিএইচ, সিটি কর্পোরেশন ট্যাক্স-সহ শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন ফিও বিকাশে পরিশোধের সুযোগ রয়েছে। ক্রেডিট কার্ডের বিল, ইন্স্যুরেন্সের প্রিমিয়ামও দেয়া যায় বিকাশ দিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিকাশ

১৭ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ