Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উহানে চীনা বিজ্ঞানীদের সঙ্গে বৈঠক ডব্লিউএইচও-এর তদন্ত দলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

চীনের উহানে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-র তদন্ত দলের কার্যক্রম শুরু হয়েছে। কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হওয়ার পরই কাজ করেছেন তারা। শুক্রবার করোনার উৎস নিয়ে কথা বলেছেন চীনা বিজ্ঞানীদের সঙ্গে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, মাঠ পর্যায়ে হাসপাতালগুলো পরিদর্শনের আগেই বিজ্ঞানীদের সঙ্গে বৈঠকে মিলিত হন ডব্লিউএইচও-এর তদন্ত দলের সদস্যরা। স্থানীয় হাসপাতাল, গবেষণা কেন্দ্র ছাড়াও বিশেষ করে বন্ধ হয়ে যাওয়া হুয়ানান সি ফুড মার্কেটেও যাবেন তারা। প্রথম দিকের করোনা সংক্রমণের ঘটনাগুলোর সঙ্গে এই মার্কেটের সম্পৃক্ততা রয়েছে বলে মনে করা হয়।

টুইটারে দেওয়া এক পোস্টে ডব্লিউএইচও জানিয়েছে, যাবতীয় অনুমান বা সম্ভাবনার বিষয়টি মাথায় রেখেই তাদের তদন্ত দলের সদস্যরা করোনার উৎস নির্ধারণে বিজ্ঞানসম্মতভাবে কাজ করে যাবেন। তাদের যেন প্রয়োজনীয় ডাটাসহ বিভিন্ন বিষয়ে দরকারি সহায়তা দেওয়া হয়।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে। এরইমধ্যে করোনার একাধিক টিকাও আবিষ্কৃত হয়েছে।

করোনাভাইরাসের মূল উৎস কোথায় ও কীভাবে ভাইরাসটির সংক্রমণ শুরু হয়েছে তা স্পষ্ট নয়। এই বিষয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনকে দায়ী করে আসছিলেন। আর চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এই মহামারি সম্ভবত চীন, স্পেন, ইতালি অথবা যুক্তরাষ্ট্রের বাইরের কোনও দেশে শুরু হয়েছে। হিমায়িত খাদ্যের মাধ্যমে এটি চীনে প্রবেশ করেছে বলেও দাবি করা হয়েছে। তবে বিশেষজ্ঞরা এ বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

বেশ কয়েক মাস ধরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং চীনের আলোচনার পর সংস্থাটির বেশ কয়েকজন সদস্যকে চীন সফরের অনুমতি দেওয়া হয়ে। গত ১৪ জানুয়ারি ১৩ জন বিশেষজ্ঞের একটি দল উহানে পৌঁছায়। তাদের দু’সপ্তাহের কোয়ারেন্টিনে রাখা হয়েছিল। বৃহস্পতিবার ওই দলটির সব সদস্যের কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হয়েছে। এ সময় তারা একে অন্যের সঙ্গে এবং চীনা বিজ্ঞানীদের সঙ্গে ভিডিও কলে যোগাযোগ রক্ষা করেছেন।

এর আগে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, তাদের এক সদস্যকে চীন প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। বেইজিং পরে জানায়, এটি ভুল বোঝাবুঝির কারণে হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ডব্লিউএইচও-র তদন্ত হোটেল থেকে বের হয়েই একটি বাসে উঠেন।

এ সময় তারা কোনও সাংবাদিকের সঙ্গে কথা বলেননি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলের বিজ্ঞানীরা উহানের বিভিন্ন গবেষণা কেন্দ্র, হাসপাতাল এবং সামুদ্রিক প্রাণীর বাজারের সঙ্গে সম্পৃক্ত লোকজনকে করোনার প্রাদুর্ভাবের বিষয়ে প্রথমিক প্রশ্ন করবেন। তবে চীনা কর্মকর্তাদের দেওয়া বিভিন্ন তথ্য-উপাত্ত এবং প্রমাণের ওপরও এই গবেষণা অনেকাংশে নির্ভর করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও

১৯ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ