Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

ভারতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বরখাস্তের দাবি কংগ্রেসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বরখাস্তের দাবি জানিয়েছেন কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা। গত বুধবার কংগ্রেসের পক্ষ থেকে বলা হয়, এক বছরের মধ্যে দ্বিতীয়বার দিল্লিতে আইনের শাসন ভেঙে পড়েছে। দিল্লি পুলিশ যেহেতু স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের আওতায়, তাই এর দায় অমিত শাহকে নিতে হবে। এখনই মোদির উচিত শাহকে বরখাস্ত করা বলে জানান কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা। এদিকে ভারতের সংসদে প্রেসিডেন্টের ভাষণ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে ১৬টি বিরোধী দল। খবর হিন্দুস্তান টাইমসের। কৃষি আইন প্রত্যাহার করার জন্য সরকারের ওপর চাপ যাতে বজায় থাকে, তার জন্য এ পন্থা নিল বিরোধীরা।

কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের বরাত দিয়ে খবরে বলা হয়, ১৬টি দল একযোগে সংসদের যৌথ অধিবেশনে প্রেসিডেন্টের ভাষণ বয়কট করবে বলে জানিয়েছেন। রাজ্যসভায় বিরোধী দলনেতা প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে যে হিংসা হয়েছে, তাতে সরকারের ভ‚মিকা কি ছিল, সেই নিয়ে তদন্তের দাবি করেছে।

কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন, কৃষকদের আন্দোলন নস্যাত করতেই একশ্রেণির বিক্ষোভকারীদের সঙ্গে ষড়যন্ত্র করছে সরকার। তার জেরেই লাল কেল্লায় উড়েছে ধর্মীয় পতাকা। তিনি বলেন, সংসদে কৃষি বিলগুলি নিয়ে আলোচনা করার সুযোগ দেয়নি সরকার। তার আগেই জোরজবরদস্তি করে বিলগুলি পাস করানো হয়। সেটার বিপক্ষেই আমাদের এ প্রতিবাদ।

প্রসঙ্গত, বাজেট অধিবেশনের শুরুতে সংসদের যৌথ অধিবেশনে বক্তব্য রাখার কথা ভারতের প্রেসিডেন্ট কোবিন্দের। কিন্তু সেখানে উপস্থিত থাকবেন না বিরোধীরা। বাজেট অধিবেশন যে শান্ত ভাবে হবেনা ও কৃষি আইন নিয়ে উত্তাল হবে লোকসভা ও রাজ্যসভা, সেটারই ইঙ্গিত এটি বলে মনে করেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী-অমিত-শাহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ