Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুনর্গঠনে তহবিল দেবে জাদুঘর

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইতালির ভূমিকম্প বিপর্যয় থেকে অতীতের ঐতিহ্য ফিরিয়ে আনার উদ্যোগ
ইনকিলাব ডেস্ক : ইতালির সরকারি জাদুঘরগুলো তাদের একদিনের মুনাফা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পুনর্গঠনে দান করার ঘোষণা দিয়েছে। গত বুধবার ইতালির পার্বত্য মধ্যাঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে অন্তত ২৯১ জনের মৃত্যু হয়েছে। এখনো প্রায় ১০ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। ভূমিকম্পে বিশেষ করে আমাত্রিসি শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। আমাত্রিসির মেয়র বলেন, তিনি তার শহরের অতীত ঐতিহ্যকে ফিরিয়ে আনতে চান। গত শনিবার ভূমিকম্পে নিহত ৩৫ জনের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেন দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লা ও প্রধানমন্ত্রী মাত্তেও রেনজি। বিশপ জিওভান্নি ডি’ এরকোলে বলেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত জনগণ তাদের জীবনযাপন পুনরায় শুরু করার এবং নিজেদের শহর পুনর্গঠন করার মতো যথেষ্ট সাহসী। সাংস্কৃতিকমন্ত্রী দারিও ফ্রানচিসকিনি বলেন, ভূমিকম্প দুর্গত এলাকায় সাংস্কৃতিকভাবে গুরুত্বপূর্ণ ২৯৩টি স্থাপনা ক্ষতিগস্ত হয়েছে। যেগুলোর বেশিরভাগই গির্জা, সেগুলো হয় সম্পূর্ণ ধসে পড়েছে অথবা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি ইতালির জনগণকে গত রোববার জাদুঘরে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন। যাতে ভূমিকম্প দুর্গতদের সহায়তায় অধিক অর্থ জমা পড়ে।
এদিকে, গত শনিবার ইতালিজুড়ে এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হয়। এদিন সারাদেশে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানের পাশাপাশি উদ্ধারকারীরা জীবিত কাউকে খুঁজে পাওয়ার আশায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে তল্লাশিও অব্যাহত রাখা হয়। তবে ভূমিকম্পের চারদিন পর জীবিত কাউকে খুঁজে পাওয়ার সম্ভাবনা কমে আসছে এ বিষয়টিও বিবেচনায় রেখেছিলেন তারা। গত শনিবার আমাত্রিসি টাউনের ধ্বংসস্তূপ থেকে আরো নয়টি মৃতদেহ খুঁজে পাওয়া গেছে। এতে শুধু আমাত্রিসিতেই নিহতের সংখ্যা ২৩০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে স্থানীয় বাসিন্দা ছাড়াও পর্যটকও রয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, আহত ৩৮৭ জন এখনো হাসপাতালে ভর্তি আছেন। এছাড়া আহতদের একজন শনিবার মারা গেছেন। কর্তৃপক্ষ নিহত ১৮১ জনের নাম প্রকাশ করেছে। এদের মধ্যে সবচেয়ে ছোটজনের বয়স পাঁচ মাস, আর সবচেয়ে বেশি বয়সী জনের বয়স ৯৩ বছর। নিহত ১২ জন বিদেশির মধ্যে ছয়জন রোমানীয়, তিনজন ব্রিটিশ, একজন স্পেনীয়, একজন কানাডীয় এবং একজন আলবেনীয়। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুনর্গঠনে তহবিল দেবে জাদুঘর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ