Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী

চলতি বছরই খুলে দেওয়া হবে

খুলনা-মংলা রেললাইন খুলনার রুপসায় রেলমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই খুলনা থেকে মংলা পোর্ট পর্যন্ত নির্মাণাধীন নতুন রেলপথের কাজ শেষ করে ট্রেন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। গতকাল শনিবার এই প্রকল্প পরিদর্শনের সময় রূপসা রেলসেতু নির্মাণের জায়গায় সাংবাদিকদের সামনে তিনি একথা বলেন ।

রেলমন্ত্রী বলেন, সমস্যাগুলো শেষ করে ডিসেম্বরের মধ্যেই কাজ শেষ করতে হবে। এজন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ করতে হবে। মন্ত্রী বলেন, এ রুট আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মংলা বন্দরের মাধ্যমে বিভিন্ন পণ্য পরিবহন করে সহজেই সারাদেশে পৌঁছানো যাবে। পোর্ট ব্যবহার করে নেপাল, ভুটান, ভারত আমাদের সাথে বাণিজ্যিক সুবিধা বৃদ্ধি করার সুযোগ পাবে এবং এর মাধ্যমে দেশের অর্থনীতি চাঙ্গা হবে।

রেলপথমন্ত্রী এসময় বাংলাদেশ রেলওয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, ২০২২ সালে কক্সবাজার পর্যন্ত রেল লাইন চালু, পদ্মা সেতু চালুর দিন রেল চালু এবং এ বছর এ প্রকল্প চালু হলে রেলওয়েতে আমূল পরিবর্তন ঘটবে। পরে মন্ত্রী রেলরুট ধরে খুলনা থেকে মংলা পোর্ট পর্যন্ত পরিদর্শন করেন।

খুলনা থেকে মংলা পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পটি ৬৪ কিলোমিটার ব্রডগেজ লাইন। এর মাধ্যমে মংলা পোর্টের সাথে সংযোগ স্থাপন হবে, সুন্দরবনে অধিক পর্যটক আসার সুযোগ পাবে। এ পর্যন্ত এ প্রকল্পের ৭৫% কাজ সম্পন্ন হয়েছে।

খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ