Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪ স্পিনার, ৫ পেসারের টেস্ট দল

তিন বছর পর তাসকিন, স্বস্তি দিয়ে ব্যাটিং অনুশীলনে সাকিব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্ট সিরজের দলে কোন চমক নেই বললেই চলে। দলে অভিষেকের অপেক্ষায় থাকা ক্রিকেটার দুজন, হাসান মাহমুদ ও ইয়াসির আলি চৌধুরি। দুজন ছিলেন ১১ মাস আগে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টেও। ওয়ানডেতে সুযোগ পেয়েই আলো ছড়ানো পেসার হাসান এবার টেস্ট অভিষেকের অপেক্ষায়। এছাড়া ১৮ জনের দলে আছেন প্রথম পছন্দের ক্রিকেটাররাই। অনুমিতভাবেই ফিরেছেন সাকিব আল হাসান, চোট কাটিয়ে ফিরেছেন সাদমান ইসলামও। লাল বলের চুক্তিতে না থাকলেও এই সিরিজে রাখা হয়েছে মুস্তাফিজুর রহমানকে। তবে প্রস্তুতি ম্যাচে ভালো করেও বাদ পড়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ও পেসার খালেদ আহমেদ। ক্যারিবিয়ানদের জন্য স্পিন সহায়ক উইকেট তৈরি করা একরকম নিশ্চিত হলেও স্কোয়াডে চার স্পিনারের বীপরিতে রাখা হয়েছে ৫ জন পেসার!
সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে স্কোয়াডে সদস্য সংখ্যা ছিল ১৫। সেই ১৫ জনের সবাই আছেন এবারও। তাদের সঙ্গে যোগ হয়েছেন সাকিব আর সাদমান। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে পেস বোলিং কোচ ওটিস গিবসনের সঙ্গে কাজের সুবিধায় দলের সঙ্গে ছিলেন মুস্তাফিজ। স্কোয়াডের অংশ না থাকায় তিনিও ফিরলেন এই সিরিজে।
২০১৯ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে কলকাতায় গোলাপি বলের টেস্টে শেষবার খেলেছিলেন সাদমান। এরপর চোটের কারণে লম্বা সময় ছিলেন বাইরে। পাকিস্তান সফর বা জিম্বাবুয়ের বিপক্ষে তার খেলা হয়নি। তার জায়গায় ওই দুই সিরিজে থাকা সাইফ হাসান টিকে গেছেন এই সিরিজেও। এই দুই ওপেনারের কেউই প্রস্তুতি ম্যাচে রান পাননি। প্রস্তুতি ম্যাচে ভালো করলেও জায়গা হয়নি পেসার খালেদ আর সোহানেরও। প্রথম ইনিংসে খালেদ আগুনঝরা বোলিং করে ৩ উইকেট নেন। ব্যাট হাতে ৩০ রান আসে নুরুলের ব্যাট থেকে। উইকেটের পেছনেও তিনি ছিলেন বরাবরের মতোই দারুণ।
ক্যারিবিয়ানদের স্পিন দুর্বলতা মাথায় নিয়েই চারজন বিশেষজ্ঞ স্পিনার রাখা হয়েছে বাংলাদেশ বোলিং বিভাগে। সাকিব ছাড়াও আছেন তাইজুল ইসলাম, নাঈম হাসান ও মেহেদী হাসান মিরাজ। একাদশে ৪ জনই জায়গা পান নাকি ৩ জন, কৌত‚হল থাকবে হয়তো সেটি নিয়ে। মুস্তাফিজের নেতৃত্বে দলে পাঁচ পেসারের একজন তাসকিন আহমেদ ফিরেছেন দলে। তিন বছর পর টেস্টে বল করতে দেখা যেতে পারে তাসকিনকে।
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই টেস্টের সিরিজের প্রথমটি শুরু হবে আগামী ৩ ফেব্রুয়ারি, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দ্বিতীয় সাদা পোষাকের ম্যাচটি মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ১১ ফেব্রুয়ারি।
বাংলাদেশ টেস্ট দল : মুমিনুল হক (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মেহেদী হাসান, তাইজুল ইসলাম, সাদমান ইসলাম, নাজমুল হোসেন, মোহাম্মদ মিঠুন, ইয়াসির আলি, সাইফ হাসান, আবু জায়েদ, হাসান মাহমুদ, নাঈম হাসান, ইবাদত হোসেন।


স্পোর্টস রিপোর্টার
স্বস্তির সংবাদটা পাওয়া ছিল আগেই। স্ক্যান রিপোর্টে খারাপ কিছু পাওয়া যায়নি। তখনই জানা গিয়েছিল, খুব শিগগিরই অনুশীলনে ফিরবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অপেক্ষার পালা শেষ। গতকালই দলের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছেন তিনি।
টেস্ট সিরিজকে সামনে রেখে এদিন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ দিনের মতো অনুশীলন করে বাংলাদেশ দল। সেখানে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব। যদিও ম‚ল দলের সবার সঙ্গে অনুশীলন করেননি। মাঠের উত্তর-পশ্চিম কোণের নেটে স্পিনারদের বলে নিজেকে ঝালিয়ে নেন তারকা অলরাউন্ডার। দলের বেশির ভাগ ক্রিকেটার মাঠে নামেন দুপুর দেড়টার দিকে। সাকিব ড্রেসিং রুম থেকে বের হন দুইটার দিকে। প্যাড-গ্লাভস পরে ব্যাটিংয়ের জন্য প্রস্তুত হয়েই নামেন মাঠে। হালকা একটু স্ট্রেচিং করে শুরু করেন নেট সেশন। নেটে ৩৫ মিনিটের মতো ব্যাটিং। এরপর সেন্টার উইকেটে ম্যাচ পরিস্থিতিতে ব্যাটিং মিনিট ১৫। কুঁচকির চোট কাটিয়ে প্রথম দিনের অনুশীলনে বেশ লম্বা সময় ব্যাটিং ঝালিয়ে নিলেন দেশসেরা এই অলরাউন্ডার। শুরুতে নেট বোলার দুই স্পিনারের বলে হালকা নক করেন সাকিব। এরপর নেট বোলারদের সঙ্গে যোগ দেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামও। মিনিট বিশেক স্পিন খেলার পর পেসার তাসকিন আহমেদের পাশাপাশি খেলেন থ্রো-ডাউনও। পরে সেন্টার উইকেটে খেলেন পেস-স্পিনই।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ওয়ানডেতে নিজের বলে ফিল্ডিংয়ের সময় কুঁচকিতে টান লাগে সাকিব আল হাসানের। সেদিন আর মাঠেই নামতে পারেননি তিনি। বিশ্রামে ছিলেন পরের কয়েক দিনও। বৃহস্পতিবার স্ক্যান করিয়ে তার রিপোর্ট পাওয়া যায় ভালো। সতর্কতা হিসেবে শুক্রবারও ছিলেন বিশ্রামে। অবশেষে দলকে স্বস্তি দিয়ে নামলেন অনুশীলনে। ব্যাটিং সেশন শেষে ফিজিও জুলিয়া কালেফাতোর সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলতে দেখা যায় সাকিবকে। এ দিন বোলিং করতে দেখা যায়নি তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৯ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
৯ অক্টোবর, ২০২২
৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ