Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

দ্রুত রুলের চূড়ান্ত শুনানির উদ্যোগ

পাপুলের এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মানব ও অর্থ পাচারের দায়ে কুয়েতের আদালতে দন্ডিত এমপি কাজী শহীদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল প্রশ্নে জারিকৃত রুলের দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হচ্ছে। গতকাল শনিবার এ তথ্য জানান পাপুলের এমপি পদে থাকার বৈধতা চ্যালেঞ্জকারীর আইনজীবী শেখ আওসাফুর রহমান বুলু। পাপুলের প্রতিদ্ব›দ্বী এমপি প্রার্থী আবুল ফয়েজ ভুইয়া গতবছর ১৬ আগস্ট এ রিট করেন। প্রাথমিক শুনানি শেষে ১৮ আগস্ট বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি একেএম জহিরুল হকের ডিভিশন বেঞ্চ কাজী শহীদ ইসলাম পাপুলের এমপি পদে থাকা কেন অবৈধ ঘোষণা করা হবে না- এ মর্মে রুল জারি করা হয়।

অ্যাডভোকেট শেখ আওসাফুর রহমান বুলু বলেন, চূড়ান্ত শুনানির জন্য মামলাটি এখন বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চের কার্য তালিকায় রয়েছে। জারি করা রুলটি যাতে দ্রুত শুনানি হয় সে বিষয়ে আমরা আদালতে আবেদন জানাব। রিট মামলার শুনানির সময়ে আমরা কুয়েতে পাপুলকে দেয়া সাজার রায়টি হাইকোর্টের নজরে আনার চেষ্টা করব। যাতে সেটি শুনানির জন্য গ্রহণ করা হয়। এর আগে নির্বাচনী হলফনামায় মিথ্যা তথ্য প্রদান ও শিক্ষাগত যোগ্যতার জাল সনদ দাখিল করায় কাজী শহীদ ইসলাম পাপুলের এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২০ সালের ১৬ আগস্ট জনস্বার্থে রিট দায়ের করেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী আবুল ফয়েজ ভূঁইয়া। রিটে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের সচিব, সংসদ সচিবালয়ের সচিব, লক্ষীপুরের জেলা প্রশাসক ও সংসদ সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলকে বিবাদী করা হয়।

প্রসঙ্গত: অর্থ পাচার ও মানবপাচারের মতো অপরাধে জড়িত থাকার দায়ে গত ২৮ জানুয়ারি লক্ষীপুর-২ আসনের এমপি কাজী শহিদ ইসলাম পাপুলকে ৪ বছরের কারাদন্ড দিয়েছে কুয়েত আদালত। কারাদন্ডের পাশাপাশি পাপুলকে ১৯ লাখ কুয়েতি দিনার (প্রা ৫৩ কোটি ২১ লাখ টাকা) অর্থদন্ড দেয়া হয়েছে। কুয়েতের ফৌজদারি আদালতের বিচারক আবদুল্লাহ আল ওসমান তাকে দোষী সাব্যস্ত করে এ রায় দেন।

এদিকে অর্থপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পাপুলের স্ত্রী সেলিনা ইসলাম, কন্যা ওয়াফা ইসলাম এবং শ্যালিকা জেসমিন প্রধানের বিরুদ্ধে মামলা করেছে দুদক। মামলাটি এখন তদন্তাধীন রয়েছে।



 

Show all comments
  • নুরজাহান ৩১ জানুয়ারি, ২০২১, ৫:০৮ এএম says : 0
    সে দেশের মান সম্মান নষ্ট করেছে
    Total Reply(0) Reply
  • রোদেলা ৩১ জানুয়ারি, ২০২১, ৫:০৯ এএম says : 0
    তার ও তার পরিবারের সকল সম্পদ রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হোক
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৩১ জানুয়ারি, ২০২১, ২:৫৬ এএম says : 0
    অর্থ উপার্জন করেছে সেই টাকা গুলি অবশ্যিই দেশে আসিয়াছে। আর যেই লোক গুলি কুয়েতে গিয়েছে তারাওতে অবশ্যিই টাকা রোজগার করেছে ঐ টাকা ও দেশে অবশ্যিই আসিয়াছে ।আর পাপুল এইটা করেছে কি জানি গোনাহ করেছে পাপুলের মতো আর হাজার লোক অবশ্যিই আছে ।
    Total Reply(0) Reply
  • সাজ্জাদ সিফাত ৩১ জানুয়ারি, ২০২১, ৫:০৭ এএম says : 0
    আমার মতে তার এখন আর এমপি থাকার নৈতিক অধিকার নেই
    Total Reply(0) Reply
  • আবদুল মান্নান ৩১ জানুয়ারি, ২০২১, ৫:০৮ এএম says : 0
    পাপুলের এমপি পদ বাতিল করা হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপি কাজী শহীদ ইসলাম পাপুল
আরও পড়ুন