Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

নির্মাণ বিশেষজ্ঞদের অভিমত মেক্সিকো সীমান্তে দেওয়াল তৈরির পরিকল্পনা অবাস্তব

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণের পরিকল্পনা অবাস্তব ও অপ্রয়োজনীয় বলে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা। গত মাসে দলের মনোনয়ন নেয়ার সময় ট্রাম্প বলেন, আমরা অবৈধ অভিবাসন, সংঘবদ্ধ অপরাধ ও সহিংসতা এবং আমাদের সমাজে মাদক ঢোকা বন্ধে একটি বড় সীমান্ত দেওয়াল বন্ধ করতে যাচ্ছি। এরপর তিনি সম্প্রতি এক সমাবেশে বলেন, আমি এমন একটি সুবিশাল দেওয়াল নির্মাণ করবো যা আপনারা কখনো দেখেননি। এটা হবে ট্রাম্প দেয়াল, একটি সুন্দর দেয়াল। তিনি বলেন, আর এর জন্য কে অর্থ দেবে? জবাবে তার সমর্থকরা বলেন, মেক্সিকো।
বিশেষজ্ঞরা ট্রাম্পের এ পরিকল্পনাকে অবাস্তব বলছেন। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে তিন হাজার ২শ’ কিলোমিটার সীমান্ত রয়েছে। আর এ সীমান্ত আটলান্টিক থেকে প্রশান্ত মহাসাগর পর্যন্ত বিস্তৃত। ট্রাম্প প্রথমে গোটা সীমান্তে একটি নতুন দেয়াল নির্মাণের অঙ্গীকার করলেও তিনি এখন বলছেন, কেবল অর্ধেক সীমান্তে দেওয়াল তুললেই হবে। কারণ বাকিটা প্রাকৃতিকভাবেই প্রতিবন্ধক। তিনি দেয়ালের দৈর্ঘ্য সম্পর্কে নিশ্চিত করলেও এর উচ্চতা সম্পর্কে বিভিন্ন কথা বলেছেন। তিনি কখনো ৩৫ ফুট, ৪০ ফুট, ৫৫ ফুট এমনকি ৯০ ফুটের কথা বলেছেন। নির্মাণ ব্যয়ের ব্যাপারে তিনি কখনো ৪শ’ কোটি, কখনো ৬শ’ বা ৭শ’ কোটি, সম্ভবত ৮শ’ কোটি এবং এক হাজার বা ১২শ’ কোটি ডলারের কথা বলেছেন। তবে শেষমেষ তিনি এক হাজার কোটি ব্যয় নির্ধারণ করেছেন। তবে স্থপতি ও প্রকেীশলীরা তা প্রত্যাখান করে বলেছেন, এটা সম্পূর্ণ অবাস্তব। টেক্সান ওয়াল বিশেষজ্ঞ টড স্টার্নফেল্ড বলেন, মাটির নিচে ১০ ফুট রেখে ৪০ ফুট কংক্রিটের দেয়াল তুলতে কমপক্ষে ২৬শ’ কোটি ডলার ব্যয় হবে। ট্রাম্প তা নাকচ করে দিয়ে চীনের প্রাচীন ১৩ হাজার মাইল দীর্ঘ গ্রেট ওয়ালের প্রসঙ্গ টানেন। তিনি বলেন, তাদের ক্রেন ছিল না। তাদের মাটি কাটার যন্ত্র ছিল না। আর আমাদের এক হাজার মাইল দেওয়াল তুলতে হবে এবং আমাদের সব সামগ্রী আছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্মাণ বিশেষজ্ঞদের অভিমত মেক্সিকো সীমান্তে দেওয়াল তৈরির পরিকল্পনা অবাস্তব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ