Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পুতিন বিরোধী বিক্ষোভে উত্তাল রাশিয়া : পাঁচ হাজারের বেশি আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১২ এএম

পুতিন বিরোধী বিক্ষোভে চরম উত্তাল রাশিয়া। কারাবন্দী বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে রাশিয়াজুড়ে চলছে প্রচণ্ড প্রতিবাদ-বিক্ষোভ। তীব্র ঠান্ডা আর গ্রেফতারের হুমকি মাথায় নিয়েই নাভালনির হাজার হাজার সমর্থকরা দ্বিতীয়বার গতকাল রোববার বিক্ষোভ করেছে। দেশটির বিভিন্ন শহরে এই বিক্ষোভে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। এর মধ্যে শুধু মস্কো থেকেই ১৬০০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করে ডিটেইনশনে নেয়া হয়েছে।
বিক্ষোভে নেতৃত্ব দেয়া নাভালনির স্ত্রী ইউলিনা নাভালনিকেও আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদের পর তাকে ছেড়ে দেয়া হয়। এছাড়া নাভালনির সাথে ঘনিষ্ঠ সহযোগীদেরও আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের মধ্যে আছে তার ভাই ওলেগ নাভালনি ও রাশিয়ান রাজনৈতিক কর্মী মারিয়া আলইয়খিনা।
এর আগে, নাভালনির সমর্থকদের পরিকল্পিত বিক্ষোভ র‌্যালিকে কেন্দ্র করে, সব মেট্রো স্টেশন বন্ধ করে দেয় রাশিয়া কর্তৃপক্ষ। বিধিনিষেধ ছিল রাজধানী মস্কোতে চলাচলের ওপরেও। বন্ধ করে দেয়া হয়েছে শহরের বেশির ভাগ রেস্তোরাঁ এবং দোকানপাট। এছাড়া মাটির ওপরিভাবে যেসব পরিবহন চলাচল করে, তার রুটও পাল্টে দেয়া হয়েছে।
এর আগে ইনস্ট্রাগ্রামে পোস্টে, কঠোর আন্দোলনে নামার হুমকি দেন ইউলিয়া। রাশিয়া জুড়ে বিক্ষোভকারীদের হটাতে কঠোর অবস্থানে পুলিশ। ফ্রেব্রুয়ারির শুরুতে নাভালনিকে আদালতে তোলা হবে বলেও জানায় প্রশাসন।
এদিকে, এই বিক্ষোভের ব্যাপারে আমেরিকা বলেছে, রাশিয়ার নাগরিকদের বিক্ষোভ করার অধিকার রয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন রোববার এক টুইট বার্তায় নাভালনির শিগগিরই মুক্তি দাবি করে বলেছেন, রাশিয়া জনগণের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি আমেরিকার পূর্ণ সমর্থন রয়েছে। সূত্র : ভোয়া

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ