Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

উহানের বাজার পরিদর্শন করলেন ডব্লিউএইচওর প্রতিনিধিরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৩২ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা চীনের উহান শহরের সামুদ্রিক খাদ্যের বাজার পরিদর্শন করেছেন। মূলত এই সামুদ্রিক খাদ্যের বাজার থেকেই গত এক বছর আগে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল। গতকাল রবিবার তারা ঐ বাজার পরিদর্শন করেন। দলটি ভারী নিরাপত্তায় উহানে পৌঁছায়। পরে ব্যারিকেড দেওয়া রাস্তা দিয়ে বিশেষজ্ঞরা সামুদ্রিক খাদ্যের বাজারটিতে প্রবেশ করেন। গত বছরের জানুয়ারি থেকেই ওই বাজারটি বন্ধ রয়েছে। তাদের প্রবেশের পর দ্রুত অন্যদের প্রবেশ বন্ধ করে দেন নিরাপত্তাকর্মীরা। এ সময়ে বিশেষজ্ঞরা সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। খবর: এএফপি।
করোনাভাইরাসের উৎস সন্ধানে দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে বিশেষজ্ঞরা হুয়ানানের বাজারে যান। তারা চীন কর্তৃপক্ষের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। তাদের পরিদর্শনের সময় নিরাপত্তাকর্মীরা বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের চলে যাওয়ার নির্দেশ দেন। বিশেষজ্ঞদের তদন্তে যে সুযোগ দেয়া হয়েছে, তাতে তারা সন্তুষ্ট কি না এমন প্রশ্ন করা হলে এক সদস্য বৃদ্ধাঙ্গুল উঁচিয়ে ইতিবাচক সাড়া দিয়েছেন।
গত বৃহস্পতিবার দু'সপ্তাহের আইসোলেশন শেষ করার পর, দলটি হাসপাতাল ও বাজারগুলি পরিদর্শন করেছে। পাশাপাশি ভাইরাসটির সঙ্গে উহানের লড়াইয়ের স্মরণে একটি প্রদর্শনীও করেছে। এর মধ্যে ১১ মিলিয়ন জনসংখ্যার শহরটির ৭৬ দিনের লকডাউন অন্তর্ভুক্ত রয়েছে।
রোববার সকালে ডব্লিউএইচও-র বিশেষজ্ঞরা উহানের আরেকটি জায়গা পরিদর্শন করেন। এটি বাইশাঝোউ এর বিশাল পাইকারি বাজার। প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর এখানে ব্যবসায়ে ধস নেমেছিল। বিশেষজ্ঞরা সেখানে প্রবেশ করলে একজন বলে ওঠেন, এখানে কোনো আমদানিকৃত হিমায়িত পণ্য প্রদর্শনের অনুমতি নেই, কোনো হিমায়িত পণ্য আলাদাভাবে বিক্রির অনুমতি নেই।
গতকাল শনিবার উহানে বিশেষজ্ঞদের প্রবেশ পথে কীভাবে সেখানকার স্বাস্থ্য কর্তৃপক্ষ শহরের জরুরি পরিস্থিতি মোকাবিলা করছে এবং সঙ্কট নিরসনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর মাধ্যমে একযোগে কাজ করছে তা দেখানো হয়। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ