Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

এবার সিনেমার সংগীত পরিচালক নকীব খান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৩:৩৫ পিএম

দেশের অন্যতম সফল ও প্রাচীন ব্যান্ড সোলসের প্রতিষ্ঠাতা সদস্য নকীব খান। ব্যান্ড দল ‘রেনেসাঁ’ও তারই গড়া। অনেক কালজয়ী গানের সুর করেছেন নকীব খান। তবে এখন তাকে আর নিয়মিত গানের জগতে পাওয়া যায়না। গত নভেম্বরে করোনা আক্রান্ত হওয়ার পর থেকে এখনো কাজে ফিরতে পারেননি নকীব খান। এখন কভিড নেগেটিভ হলেও তার দুর্বলতা যেন কাটছেই না।

এদিকে করোনা আক্রান্ত হওয়ার আগেই প্রথমবার সিনেমার সংগীত পরিচালকের দায়িত্ব নিয়েছিলেন। কৌশিক সংকর দাশের পরিচালনায় এ সিনেমার নাম ‘পাঞ্চ’। অভিনয় করছেন নিলয় আলমগীর, মেঘলা মুক্তাসহ অনেকে। এতে গান থাকবে তিন-চারটি। এরই মধ্যে দুটি গানের রেকর্ডিং শেষ। পার্টি আমেজের গানটিতে কণ্ঠ দিয়েছেন সামিনা চৌধুরী। আর রোমান্টিক গানটি গেয়েছেন এই প্রজন্মের দুই শিল্পী নন্দিতা ও ঋতুরাজ।

সংগীত পরিচালনার বিষয়ে নকীব খান বলেন, ‘এমন না যে প্রস্তাব পাইনি। প্রচুর সিনেমার গানের প্রস্তাব পেয়েছি। কিন্তু সেই প্রস্তাবগুলো আমাকে কখনো আকর্ষণ করেনি। দুটি কারণ আছে। প্রথমত, আমাকে সুরকার ও সংগীত পরিচালক হিসেবে পূর্ণাঙ্গ স্বাধীনতা দিতে হবে। দ্বিতীয়ত, তখন যে ধরনের সিনেমা হতো তার সঙ্গে আমার রুচির খুব একটা মিল ছিল না। কিন্তু পাঞ্চ সিনেমার ক্ষেত্রে দুটি বিষয়েই সাড়া পেয়েছি বলে কাজটি করতে রাজি হয়েছি। কথা ছিল পুরো সিনেমার সংগীতের কাজ আমি করব। কিন্তু শরীরের যে অবস্থা তাতে বাকি গান ও আবহ সংগীতের কাজ সময়মতো করতে পারব কি না, জানি না। এমনিতেই কভিডের জন্য সিনেমার শ্যুটিংও অনেক পিছিয়েছে। আমার জন্য আবার কতটা পেছানো সম্ভব আমি নিশ্চিত না।’

সামিনা চৌধুরীকে নিয়ে অনেক কালজয়ী গান করেছেন নকীব খান। ‘ওই ঝিনুক খোটা সাগর বেলা’ এখনো শ্রোতার সমান প্রিয়। মাঝে অনেক বছর এই জুটিকে একসঙ্গে কাজ করতে দেখা যায়নি। এই সিনেমার মাধ্যমে আবার একসঙ্গে হলেন তারা। এ প্রসঙ্গে নকীব খান বলেন, ‘আমি কোনো কিছুতে কম্প্রোমাইজ করতে পারি না। যে গানটিতে সামিনা চৌধুরী কণ্ঠ দিয়েছেন, সেটির সুর ও ছবির গল্প অনুযায়ী যে ধরনের কণ্ঠ ও গায়কী দরকার তার জন্য সামিনা সবচেয়ে পারফেক্ট। তাই তাকে দিয়েই গানটি করিয়েছি। বরাবরের মতো দারুণ গেয়েছে সে। আশা করছি গানটি দর্শকেরও খুব ভালো লাগবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিনেমা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ