Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

চলতি মৌসুমে শ্যামপুর চিনিকলে আখমাড়াই শুরুর দাবিতে পদযাত্রা

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৩৯ পিএম

রংপুরের শ্যামপুর চিনিকল বন্ধের প্রতিবাদ এবং আখ মাড়াই শুরুর দাবিতে পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ‘শ্যামপুর চিনিকল রক্ষা কমিটি’ এর উদ্যোগে আজ সকাল ১১টায় রংপুর প্রেস ক্লাবের সামনে থেকে পদযাত্রা শুরু হয়ে শ্যামপুর বন্দর বাজার হয়ে বদরগঞ্জের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে স্থানীয় জিতেন দত্ত মঞ্চে সমাবেশে মিলিত হয়।

সমাবেশের পূর্বে চিনিকল রক্ষা কমিটির উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে ‘‘বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প কর্পোরেশন’’ এর চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করে।
সমাবেশে শ্যামপুর চিনিকল রক্ষা কমিটির সমন্বয়ক বদরগঞ্জ উপজেলা শাখার জাসদ নেতা ধনঞ্জয় রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন আখচাষী আলতাফ হোসেন, সিপিবির জেলা সাধারণ সম্পাদক শাহিন রহমান, বাসদ মার্কসবাদী জেলা সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির জেলা সাধারণ সম্পাদক অশোক সরকার, বাংলাদেশ জাসদের রংপুর মহানগর সভাপতি গৌতম রায়, গণসংহতি কেন্দ্রীয় নেতা দিপক রায়সহ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন চলতি মৌসুমে কর্তৃপক্ষ জয়পুরহাট চিনিকলে ৫০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। গত ৪০ দিনে মাত্র ৭ হাজার মেট্রিক টন আখ ক্রয় করেছে। ইতোমধ্যে জয়পুরহাট চিনিকল ব্রেক ডাউন চলছে। বর্তমানে আখ মাড়াই সম্পন্ন বন্ধ হওয়ায় আখ চাষীরা বিপুল পরিমাণে আখ জমিতে ফেলে রাখতে বাধ্য হচ্ছে। এতে আখ শুকিয়ে খড়ি হয়ে যাচ্ছে। শ্যামপুর চিনিকলে আখ মাড়াইয়ের জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল কিন্তু হঠাৎ সরকার পূর্ব ঘোষণা ছাড়াই বন্ধ ঘোষণা করেছে। এখনও শ্যামপুর চিনিকল চালু করে আখ মাড়াই শুরু করলে চাষীদের ক্ষতির হাত থেকে এখনো বাঁচানো সম্ভব।

বক্তাগণ লুটপাট-দুর্নীতি, অব্যবস্থাপনা দূর করে চিনিকলকে আধুনিকায়ন, ডিস্টিলারি ইউনিট স্থাপন, জৈব সার, মিনারেল ওয়াটার প্লান্ট স্থাপন প্রভৃতি বহুমুখীকরণের মাধ্যমে অধিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দাবি করেন। সবশেষে ঘোষণাপত্র পাঠ করেন শ্যামপুর চিনিকল রক্ষা কমিটি, রংপুর এর সমন্বয়ক কমরেড আবদুল কুদ্দুস সভাস্থলে ৬ দফা দাবি ঘোষণা করেন এবং চিনিকল বাঁচাতে আগামী ৩ মার্চ বিকেল ৩টায় শ্যামপুরে গণসমাবেশ সফল করার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রংপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ