Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

চিনি শিল্পের আধুনিকায়নের উদ্যোগ স্বাগত জানানো হবে: শিল্পমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১১ পিএম

চিনি শিল্পের আধুনিকায়ন করে কেউ নতুন উদ্যোগ নিতে চাইলে স্বাগত জানানো হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিম মাহমুদ হুমায়ুন। সোমবার (০১ ফেব্রুয়ারি) শিল্পমন্ত্রণালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নব নির্বাচিত কমিটির সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, শুধু বিদেশি বিনিয়োগকারীদের দিকে তাকিয়ে থাকা নয়, দেশীয় উদ্যোক্তাদের সক্ষমতা বেড়েছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সামনে এগিয়ে যেতে হবে। তৈরি পোশাকের পাশাপাশি ওষুধ, পাট, প্লাস্টিকসহ সম্ভাবনাময় বিভিন্ন খাতের রফতানি বাড়াতে চায় সরকার। সেজন্য সব ধরনের নীতি সহায়তা দেয়া হবে। অভ্যন্তরীণ ও বিদেশের বাজার বিবেচনায় নিয়ে বিনিয়োগের আহ্বান জানান মন্ত্রী।

বৈঠকে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ১শ’ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হলে শিল্পখাতে বড় সুফল মিলবে। তবে,ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের দিকে আরও নজর দেয়া উচিত। এসএমই খাতের উদ্যোক্তারা এখনো পর্যাপ্ত ঋণ পায় না।

শিল্প সচিব বলেন, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও চতুর্থ শিল্প বিপ্লব প্রাধান্য দিয়েই শিল্পখাতের পরিকল্পনা করা হচ্ছে। সরকার বিনিয়োগকারী হয়রানিমুক্ত সব রকম সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস দেয়ার পরিকল্পনা বাস্তবায়ন করছে। পরিকল্পনা বাস্তবায়নে ব্যবসায়ীদেরও সহযোগিতা প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ