Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

রাজনৈতিক প্রচার বন্ধ করছে ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৩৬ পিএম

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক-কে আর রাজনৈতিক প্রচারের মঞ্চ হিসেবে ব্যবহার করা যাবে না। এ বিষয়ে শীঘ্রই পদক্ষেপ নিতে যাচ্ছে সংস্থাটি। ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গ নিজেই এই তথ্য নিশ্চিত করেছেন।

ফেসবুকের উপার্জন নিয়ে বৈঠকে জুকারবার্গ জানান যে, তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এমন অনেক গ্রুপ রয়েছে যাদেরকে তিনি রাখতে চান না। এমনকি তারা (ফেসবুকের) নীতি লঙ্ঘন না করলেও। তিনি বলেন যে, ফেসবুক নিউজ ফিডে রাজনৈতিক বিষয়বস্তুর পরিমাণ হ্রাস করবে। সংস্থাটি এখন এই পদক্ষেপ নেয়ার সর্বোত্তম উপায় নিয়ে কাজ করছে বলে তিনি জানিয়ে তিনি বলেন, ‘ফেসবুক এবার এই প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের কাছে নাগরিক এবং রাজনৈতিক দলগুলির সুপারিশ করবে না।’

গোটা বিশ্বে অন্যতম প্রধান জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার শীর্ষে রয়েছে ফেসবুক। সামাজিক এই যোগাযোগের মাধ্যম গোটা বিশ্বকে এক ছাতার তলায় দাঁড় করিয়েছে। তবে ফেসবুক-এর প্ল্যাটফর্মকে ব্যবহার করে নিজেদের কাজে লাগাচ্ছে রাজনৈতিক দলগুলি, এমনই অভিযোগ তোলা হয় বিভিন্ন মহল থেকে।

গত ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটল হিলে সহিংস হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে সমর্থকদেরকে উস্কানি দেয়ার অভিযোগ উঠার পরে ফেসবুকে রাজনৈতিক প্রচার বড়সড় বিতর্ক তৈরি করেছিল। বিতর্ক বাড়তেই ফেসবুকের পক্ষ থেকে সেই সময় জানানো হয়েছিল, তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে রাজনৈতিক দলগুলির সুপারিশ বন্ধ করতে পদক্ষেপ করা হবে।

সে ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে অশান্তির জেরেও সোশ্যাল মিডিয়া ফেসবুককে কাঠগড়ায় তোলা হয়েছে। ডেমোক্র্যাটিক সিনেটর এড মার্কি ফেসবুক প্রধান জুকারবার্গকে চিঠি লিখেছিলেন। চিঠিতে তিনি জনিয়েছিলেন, ফেসবুক তার প্ল্যাটফর্মে রাজনৈতিক দলগুলির সুপারিশ বন্ধ করতে ব্যর্থ হয়েছিল। তিনি ফেসবুকের গোষ্ঠীগুলোকে ‘ঘৃণার জন্য প্রজননকারী দল’ বলেও চিঠিতে উল্লেখ করেছেন।

তুমুল বিতর্ক তৈরি হওয়ায় নড়েচড়ে বসেছে ফেসবুক। তার পরিপ্রেক্ষিতেই ফেসবুকের বর্তমান নিউজ ফিডে রাজনৈতিক প্রচারণা বন্ধে পদক্ষেপ নেয়ার ঘোষণা দিলেন সংস্থাটির কর্ণধার মার্ক জুকেরবার্গ। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ২ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২৩ পিএম says : 0
    ফেইসবুক একটি অন্যতম প্রধান সামাজিক যোগাযোগ মাধ্যম ।যেখানে যেকোনো মূল্যে অযৌত্তিক ও অপ্রিয় রাজনৈতিক দলকে সাময়িক ব্যক্তিস্বার্থের জন্য যৌত্তিক ও প্রিয় বলে প্রচার করা হয় এবং যোগ্যতমরা ভাবমূর্তি হারিয়ে ফেলে যদিও শেষ পর্যন্ত সফল হয় অথবা হয় না। তাই করো গালমন্দের ভাগী না হয়ে ফেইসবুকে রাজনৈতিক প্রচারণা বন্ধ করা অবশ্যই একটি যুক্তিসম্পূর্ণ পদক্ষেপ। আমি মোহাম্মাদ সাকিব হাসান হাবীব পারফেক্ট পিস পলিটিক্স এর কথা বলি যেখানে লাইফ লঙ্গ রাজনীতি "জনগণের বৈধ স্বার্থে ভুল নেই তো অপমৃত্যু নেই "নির্বাচন আয়োজন ও নিয়ন্ত্রণ করবেন সেনাবাহিনী, স্বাধীন জনগণের স্বাধীন বেসামরিক নির্বাচনপ্রার্থী । ফেইস বড় কথা নয় আমি গ্রহণযোগ্য কী বলতেছি সেটাই বড় কথা ।তাই আশা করি ফেইসবুক উন্নতির একটি বড় কমিউনিটিবুক হবে সাথে অন্যান্য ইবুক গ্রুপসহ,ইনশাহ আল্লাহ ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক

২৪ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ