Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আটকে পড়া প্রবাসী কর্মীদের ফিরিয়ে নিন- মালয়েশিয়াকে পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১৫ পিএম

করোনা মহামারি সংক্রমণের কারণে দেশে আটকে পড়া প্রবাসী কর্মীদের ফিরিয়ে নিতে মালয়েশিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। পাশাপাশি মালয়েশিয়ার শ্রমবাজারে নতুন কর্মী নিয়োগ শুরু করতে প্রটোকল চূড়ান্ত করার তাগাদা দিয়েছে ঢাকা। এছাড়া অর্থনৈতিক অঞ্চল, হাইটেক পার্কসহ বিভিন্ন ক্ষেত্রে মালয়েশিয়ার বিনিয়োগকারীদের বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার নতুন হাইকমিশনার হাজানাহ মো. হাশিম রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাতের সময় পররাষ্ট্রমন্ত্রী হাইকমিশনারের মাধ্যমে মালয়েশিয়া সরকাররের প্রতি এসব আহ্বান জানান।

হাইকমিশনারকে পররাষ্ট্রমন্ত্রী জানান, দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে বর্তমানে খুব ভালো দ্বিপাক্ষিক সম্পর্ক বিরাজমান। আন্তর্জাতিক শ্রমবাজার, উচ্চশিক্ষা, বিজ্ঞান প্রযুক্তি, কৃষি প্রক্রিয়াকরণ, বাণিজ্য, পর্যটন, জ্বালানিসহ বিভিন্ন কারণে মালয়েশিয়া বাংলাদেশের কাছে গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে খুব ভালো বিনিয়োগ পরিস্থিতি বিরাজ করছে জানিয়ে হাইকমিশনারকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার বিদেশি বন্ধুদের বিনিয়োগের উপর বিশেষ প্রণোদনা দিচ্ছে, পাশাপাশি হাইটেক পার্কসহ বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হচ্ছে। এসব ক্ষেত্রে মালয়েশিয়া সরকারের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করে বিনিয়োগ পরিবেশ প্রত্যক্ষ করতে পারে।
হাইকমিশনারকে পররাষ্ট্রমন্ত্রী অনুরোধ করে বলেন, জি টু জি (দুই দেশের সরকারি ব্যবস্থাপনায়) ভিত্তিতে মালয়েশিয়ার শ্রমবাজার চালু করতে নিয়োগ বিষয়ের প্রটোকল চূড়ান্ত করা প্রয়োজন। এসময় পররাষ্ট্রমন্ত্রী করোনাকালে দেশে ফেরা প্রবাসী কর্মীদের ফিরিয়ে নিতে মালয়েশিয়া সরকারের প্রতি অনুরোধ করেন। করোনার সময় বাংলাদেশ সরকারের নেয়া সামাজিক নিরাপত্তা কর্মসূচির প্রশংসা করে মালয়েশিয়ার হাইকমিশনার হাজানাহ মো. হাশিম বলেন, মালয়েশিয়ার অর্থনীতি শক্তিশালী করতে বাংলাদেশি কর্মী এবং পেশাজীবীদের অবদান আছে। দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে খুব দ্রæত মুক্ত বাণিজ্য চুক্তি বিষয়ে আলোচনা শুরু হবে। এছাড়া শ্রমবাজার সংক্রান্ত বিষয়ে মালয়েশিয়া সরকারের সঙ্গে হাইকমিশনার আলাপ করবেন বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ