Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

৪০ দলের বিশ্বকাপ চান ফিফা প্রেসিডেন্ট

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আবারো বিশ্বকাপ ফুটবলের মূল পর্বে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ানোর ইঙ্গিত দিলেন নতুন ফিফা প্রেসিডেন্ড জিওভান্নি ইনফান্তিনো। নিজের নির্বাচনী প্রচারণাতেও তিনি একই কথা বলেছিলেন। সুইস দৈনিক ‘বিøক’কে দেওয়া সাক্ষাৎকারে বিশ্বকাপে দলের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৪০ করার ইঙ্গিত দেন ইনফান্তিনো।
এবারের ইউরোই উৎসাহ জোগাচ্ছে ইনফান্তিনোকে। ১৬ দলের জায়গায় এবারই প্রথম ২৪টি দল নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ আয়োজন করে উয়েফা। দারুণ সফলও হয় আসরটি। আসরের মূলপর্বে খেলার সুযোগ না পাওয়া অনেক দল চমকও দেখায়। উয়েফার এই সাফল্যই ফিফা প্রেসিডেন্টকে বেশি আত্ববিশ্বাসী করে তুলেছে। ‘বিøক’কে তিনি বলেন, ‘বিশ্বকাপ তো এখন আর ফুটবল খেলা নয়, মানুষের জন্য এখন তা বিশেষ কিছু। আইসল্যান্ড, ওয়েলস, আলবেনিয়া অথবা হাঙ্গেরির মানুষের দিকে তাকান। ফুটবল নিয়ে ওদের এই উন্মদনা অসাধারণ ব্যাপার। এই দেশগুলেতে যা হচ্ছে, তা নিয়ে আপনি গর্ববোধ করতেই পারেন।’ বিশ্বকাপে দল বাড়ানোর ব্যাপারে তিনি বলেন, ‘বিশ্বকাপ ৩২ থেকে ৪০ দলে নিয়ে যাওয়া বড় ব্যাপার। তবে বিশ্বজুড়ে ফুটবলের উন্নতিতে এটা করতে হবে।’
অলিম্পিক ফুটবলের নিয়মকানুনেও পরিবর্তনের ইঙ্গিত দেন ৪৬ বছর বয়সী সুইস ইতালিয়ান। প্রাথমিকভাবে অলিম্পিকের পুরুষ বিভাগে অনূর্ধ্ব-২৩ দল খেলে থাকে। তবে চাইলে তিনজন বয়স্ক খেলোয়াড়ও খেলার সুযোগ পায়। অর্থাৎ একটি দেশকে প্রতিনিধিত্ব করছে না যুবদল, না জাতীয় দল। এই ব্যপারটাই ইনফান্তিনোর কাছে গোলমেলে মনে হয়। ফিফার কর্তাব্যক্তি বলেন, ‘পুরুষ বিভাগটা, যেখানে প্রাথমিকভাবে অনূর্ধ্ব-২৩ দলের সাথে কিছু বয়স্ক খেলোয়াড়ও খেলে থাকে, এটা ভালো কোন সমাধান নয়। এই পর্বের টুর্নামেন্টটা মাছও না পাখিও না। এছাড়া পুরো টুর্নামেন্টটাও শেষ হয় অনেক আটোসাটোভাবে।’
সাক্ষাৎকারে নিজের বেতনের বিষয়েও কথা বলেন পেশায় এই আইনজীবী। বার্ষিক ২ মিলিয়ন সুইস ফ্রাঁরও কম (২ মিলিয়ন ডলার) বেতন নেবেন বলে জানান তিনি। সাবেক ফিফা সভাপতি সেপ বø্যাটারের চেয়ে যা অনেক কম। দুুর্নীতির দ্বায়ে বহিস্কৃত বø্যাটার ২০১৫ সালে বেতন নেন ৩.৬ মিলিয়ন ডলার। তবে নিজের বেতন নিয়ে ফিফার সাথে নাকি এখনো আলোচনা পর্ব বাকি আছে। গত ফেব্রæয়ারীতে ফিফার প্রেসিডেন্ট নির্বাচিত হন ইনফান্তিনো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৪০ দলের বিশ্বকাপ চান ফিফা প্রেসিডেন্ট
আরও পড়ুন